30 C
আবহাওয়া
৭:৩১ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত

ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত

জামাত

বিএনএ ডেস্ক, ঢাকা: এলো খুশির ঈদ। ঈদ মোবারক। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হয়েছে ঈদুল ফিতরের প্রথম জামাত। সেই সঙ্গে ফিরেছে কোলাকুলির আমেজ। মঙ্গলবার (৩ এপ্রিল) সকাল সাতটায় অনুষ্ঠিত হওয়া ঈদের প্রথম জামাতে ইমামতি করেন মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান। নামাজের পর খুতবা শেষে দেশ জাতির উদ্দেশ্য শান্তি কামনা করে দোয়া করা হয়।

প্রথম জামাতে অংশ নিতে সকাল থেকেই মানুষের ঢল নামে জাতীয় মসজিদে সব বয়সী পুরুষ জড়ো হন বায়তুল মোকাররমে। করোনার বিধিনিষেধ না থাকায় এবার ঈদ করতে পেরে সবাই স্বস্তি প্রকাশ করেছেন।

বায়তুল মোকাররমে নামাজ শেষে চেনা- অচেনা মানুষ বন্ধু স্বজনদের সঙ্গে কোলাকুলি করতে দেখা যায়। অনেক দিন পর স্বাচ্ছন্দ্যে কোলাকুলি করতে পেরে ঈদ উৎসবে খুশি ধর্মপ্রাণ মুসলমানেরা এসময় ‘ঈদ মোবারক’ বলে একে অপরকে শুভেচ্ছা জানান।

রাজধানীতে যারা একটু সকালেই ঈদের নামাজ আদায় করতে চান তারা ছয়টার আগেই ছুটে আসেন বায়তুল মোকাররম মসজিদে। ৭টার আগেই মুসল্লিদের সরগরম হয় মসজিদ প্রাঙ্গণ।

বাড্ডা থেকে ৭ বছরের ছেলে আরিয়ানকে নিয়ে নামাজ পড়েন হাফিজুর রহমান। তিনি বলেন, ফজরের নামাজ পরে আর বাসায় থাকতে ইচ্ছে হয়নি। যেহেতু রোজার ঈদ, নামাজের পর আর কোনো কাজ নেই সকাল সকাল পরিবার নিয়ে ফাঁকা শহরে ঘুরতে বের হবো।

রমনা থেকে আসা গণমাধ্যম কর্মী রাকিবুল বলেন, অফিসে বিশেষ দায়িত্ব আছে, সকালে নামাজ পরে বাসায় একটু সময় দিয়ে অফিসে যাবো।

ঈদের নামাজ শেষে মুসল্লিদের দান করতেও দেখা যায়। ছোটদের পাশাপাশি বড়দেরও কোলাকুলি করতে দেখা যায়। মসজিদে নামাজ শেষে যখন একদল মুসল্লি বের হচ্ছেন তখন আরও হাজারো মুসল্লি প্রবেশ করতে দেখা যায়। কেননা জাতীয় এই মসজিদে মোট পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। যা আগেই এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছেন।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে বিগত দুই বছর ম্লান ছিল ঈদ উৎসব। তবে সম্প্রতি দেশে প্রাণঘাতী এই ভাইরাসের প্রকোপ নিম্নমুখী। সেই সঙ্গে নেই বিধিনিষেধও। এতে দীর্ঘসময় পর আবারও পুরনো চেহারায় ফিরেছে ঈদ উৎসব। আর এতেই খুশি সবাই।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ