35 C
আবহাওয়া
২:১০ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » ২০ এপ্রিল পর্যন্ত খোলা শিক্ষাপ্রতিষ্ঠান,পরিপত্র জারি

২০ এপ্রিল পর্যন্ত খোলা শিক্ষাপ্রতিষ্ঠান,পরিপত্র জারি

ইসলামী বিশ্ববিদ্যালয়

বিএনএ, ইবি : দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোর গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা চালু করা হয়েছে যে উদ্দেশ্য নিয়ে তা সম্পূর্ণ রুপে ব্যর্থ হয়েছে বলে দাবি করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষক সমিতি।

রোববার(৩ এপ্রিল) দুপুর ৩টায় শিক্ষক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাঃ জাহাঙ্গীর হোসেন এ তথ্য জানান।

একইসাথে পুনরায় কর্তৃপক্ষ গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করলে শিক্ষকরা ভর্তি কার্যক্রমে অংশ নেবে না বলেও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির জরুরি সাধারণ সভায় সর্বসম্মতক্রমে সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানান তিনি।

লিখিত বক্তব্যে অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন বলেন, যে উদ্দেশ্য নিয়ে বিশ্ববিদ্যালয়সমূহে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা চালু করা হয়েছে তা সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। পছন্দমত বিষয়ে ভর্তির ক্ষেত্রে অধিকাংশ শিক্ষার্থী একাধিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হয়েছে। এতে প্রথম ভর্তিকৃত বিশ্ববিদ্যালয় কোন টাকা ফেরত দেয়নি। এ ক্ষেত্রে তাদেরকে অবিভাবকসহ একাধিক বিশ্ববিদ্যালয়ে যাতায়াত করতে হয়েছে। শিক্ষার্থী এবং অবিভাবকবৃন্দের ভর্তি নিয়ে মানসিক চাপের পাশাপাশি সময় এবং অর্থের অপচয় হয়েছে।

তিনি আরো বলেন, গুচ্ছ ভর্তি কার্যক্রমে দীর্ঘসূত্রিতা একটি মারাত্মক সমস্যা বলে প্রতীয়মান হয়ছে। অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে এখনও ভর্তির কার্যক্রম চলমান রয়েছে। ইবিতে বিশেষায়িত একটি ইউনিট নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি পরীক্ষা নিয়েছে। যা সামগ্রিক ভর্তি প্রক্রিয়ার সাথে অসামঞ্জস্যপূর্ণ। ইবির শিক্ষকবৃন্দ মনে করেন- বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন অক্ষুন্ন রেখে স্ট্যাটিউট অনুসারে পৃথকভাবে ভর্তি পরীক্ষা গ্রহণ করলে শিক্ষার্থী ও অবিভাবকগণের আর্থিক সাশ্রয় ও কষ্ট লাঘব হবে।

সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ মিজানূর রহমান, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাঃ জাহাঙ্গীর হোসেন, অনান্য শিক্ষক ও ইবি রিপোর্টার্স ইউনিটির সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

বিএনএ/ তারিক, ওজি

Loading


শিরোনাম বিএনএ