38 C
আবহাওয়া
৩:০৭ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » যে বার্তা দিলেন ব্লিঙ্কেন-লাভরভ

যে বার্তা দিলেন ব্লিঙ্কেন-লাভরভ

লাভরভ

বিএনএ বিশ্ব ডেস্ক: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বৃহস্পতিবার ভারতের নয়াদিল্লিতে সাক্ষাৎ করেছেন। জি-২০ সম্মেলনের ফাঁকে দুই নেতা ১০ মিনিটের কম সময় কথা বলেন। ইউক্রেন যুদ্ধ শুরুর পর এটিই রাশিয়া-যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ে বৈঠক।

এক মার্কিন কর্মকর্তা বলেন, ব্লিঙ্কেন গত বুধবারই জানিয়েছিলেন যে রাশিয়া বা চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার সাক্ষাৎ করার কোনো পরিকল্পনা নেই।

ওই কর্মকর্তা বলেন, ব্লিঙ্কেন সরাসরি রাশিয়ার কাছে বার্তা দিতে চেয়েছেন। তিনি ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির প্রস্তাবের ভিত্তিতে রাশিয়াকে ইউক্রেনের সঙ্গে আলোচনার শামিল হওয়ার আহ্বান জানিয়েছেন।

ওই কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্র আশা করছে, ইউক্রেন ইস্যুতে রাশিয়া হয়তো টেকসই শান্তির দিকে যাওয়ার মতো কোনো কূটনৈতিক প্রক্রিয়ায় যাবে। লাভরভের সঙ্গে সংক্ষিপ্ত সাক্ষাতে ব্লিঙ্কেন রাশিয়ায় আটক সাবেক মার্কিন মেরিন সদস্য পল ওহেলানের মুক্তির ব্যাপারে কথা বলেন। সেই সঙ্গে তিনি পরমাণু অস্ত্রসংক্রান্ত স্টার্ট চুক্তি বাতিলের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে লাভরভের প্রতি আহ্বান জানান।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ