28 C
আবহাওয়া
৮:২৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » চিত্রকরসহ চাঁদে যাচ্ছেন জাপানি ধনকুবের

চিত্রকরসহ চাঁদে যাচ্ছেন জাপানি ধনকুবের

চাঁদ

বিশ্ব ডেস্ক: চাঁদে যাওয়া মানুষের সারা জীবনের সবচেয়ে বড় স্বপ্ন। কিন্তু সেই স্বপ্ন কয়জনেরই বা পূরণ করার সাধ্য আছে। তবে জাপানের অনলাইন ফ্যাশন জগতের টাইকুন মি. ইউসাকু মাইজাওয়া গোটা বিশ্বের আটজন চিত্রকরসহ চন্দ্রাভিযানে যাচ্ছেন। স্পেসএক্সের রকেটে করে চন্দ্রাভিযানে যাওয়া প্রথম ব্যক্তি হবেন তিনি।

২০১৮ সালে স্পেসএক্স দ্বারা নির্মিত চন্দ্র মহাকাশযানে আসন বরাদ্দ পাওয়া প্রথম ব্যক্তি হিসাবে তার নাম ঘোষণা করা হয়েছিল। ২০২৩ সালের দিকে যাত্রা শুরু হওয়ার প্রত্যাশিত ভ্রমণের জন্য অঘোষিত অর্থ প্রদান করা মাইজাওয়া ঘোষণা দেন তিনি যাত্রা পথে তার সাথে ছয় থেকে আট জন শিল্পীকে নিয়ে যেতে চান।  তিনি বলেন, ‘আমি সমস্ত আসন কিনেছি, সুতরাং এটি একটি ব্যক্তিগত যাত্রা হবে।’

তবে বুধবার(৩মার্চ) তার টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা একটি ভিডিওতে তিনি বিস্তৃত আবেদন প্রক্রিয়াটি প্রকাশ করেছেন।

সেখানে তিনি উল্লেখ করেন, পর্যটকদের চাঁদে নামাতে চান তার একটি নমুনাও হাজির করেছেন, নাসার বিজ্ঞানী, গণমাধ্যমকর্মীসহ দর্শকদের সামনে, যার নাম দেয়া হয়েছে ‘ব্লু মুন’৷ আকারে ছোটখাটো দুই তলা একটি বাড়ির সমান এটি, যা বৈজ্ঞানিক যন্ত্রপাতি, স্যাটেলাইটসহ চন্দ্রপৃষ্ঠে চলাচল করতে পারবে এমন সব যানও বহন করবে৷

মাইজাওয়া বলেছিলেন যে শিল্পীদের আমন্ত্রণ করার তার প্রাথমিক পরিকল্পনাটি ‘বিকশিত’হয়েছিল কারণ তিনি এই বিশ্বাসে এসেছিলেন যে ‘সৃজনশীল’ কিছু করছে এমন ব্যক্তিকে তিনি চাঁদের সফর সঙ্গী করতে চান।

এ দিকে ধনকুবেরের ভাষ্য, সব মিলিয়ে তিনি প্রায় ১০ থেকে ১২ জন লোককে চাঁদে বেড়াতে নিয়ে যেতে চান। যারা পৃথিবীতে ফিরে আসার আগে চাঁদের চারপাশে ঘুরবেন বলে আশা করা যাচ্ছে।

এজন্য ট্রিপ স্পটগুলিতে ঘুরতে যাওয়ার জন্য স্পেশাল ট্রাভেলারদের ১৪ মার্চের মধ্যে প্রাক-নিবন্ধকরণের আহ্বান জানানো হবে। আর ২১ মার্চের মার্চের মধ্যে প্রাথমিক বাছাই প্রক্রিয়া সম্পন্ন হবে।

তবে ‘অ্যাসাইনমেন্ট’ এবং অনলাইন সাক্ষাৎকার পরবর্তী ধাপগুলির জন্য কোনও সময়সীমা দেওয়া হয় না, তবে চূড়ান্ত সাক্ষাত্কার এবং মেডিকেল চেকআপগুলি বর্তমানে মে মাসের শেষের দিকে নির্ধারিত আছে। মাইজার ওয়েবসাইটে এসব বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

মাইজাওয়া এবং তার আনন্দদায়ক নভোচারীদের দল ১৯৭২ সালের শেষ মার্কিন অ্যাপোলো মিশনের পর থেকে প্রথম চন্দ্র ভ্রমণে পরিকল্পনা করতে থাকে। যদি সফলভাবে তারা যাত্রা করতে পারে তাহলে স্পেসএক্স যাত্রাটি বিশ্বে আলোড়ন সৃষ্টি করবে।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ