29 C
আবহাওয়া
৫:২২ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ইসরায়েলের বন্দর অধিগ্রহণ আদানির

ইসরায়েলের বন্দর অধিগ্রহণ আদানির


বিএনএ, বিশ্বডেস্ক : ভারতের আদানি গ্রুপ ১.২ বিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ প্রায় ৯৮১ কোটি টাকায় ইসরায়েলের হাইফা বন্দর অধিগ্রহণ করেছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন যে এটি একটি ‘বিশাল মাইলফলক’। তাঁর মতে, এটি ‘অনেক উপায়ে দুই দেশের মধ্যে সংযোগের উল্লেখযোগ্য উন্নতি করবে’।

নেতানিয়াহু বলেন, ‘আমি মনে করি এটি একটি বিশাল মাইলফলক…১০০ বছরেরও বেশি আগে, এবং প্রথম বিশ্বযুদ্ধের সময়, এই সাহসী ভারতীয় সৈন্যরাই হাইফা শহরকে মুক্ত করতে সাহায্য করেছিল। এবং আজ, খুবই শক্তিশালী ভারতীয় বিনিয়োগকারী যারা হাইফা বন্দরকে মুক্ত করতে সাহায্য করছে’।

তিনি আরও যোগ করেছেন যে তিনি তাঁর ‘ভাল বন্ধু’ প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে ‘আমাদের দেশের মধ্যে বিভিন্ন উপায়ে সংযোগ স্থাপনের দৃষ্টিভঙ্গি, পরিবহন লাইন এবং বিমান রুট এবং সমুদ্রপথ’ সম্পর্কে আলোচনা করেছেন।

হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট নিয়ে বেশ অস্বস্তিতে রয়েছেন গৌতম আদানি। তারমধ্যেই এ বন্দর কেনার ঘটনা ঘটল।

রপ্তানির ক্ষেত্রে ইসরায়েলের দ্বিতীয় বৃহত্তম বন্দর এই হাইফা। গত বছর জুলাই মাসে যৌথভাবে এই বন্দর অধিগ্রহণের টেন্ডার পায় আদানি গোষ্ঠী। জানুয়ারি মাসেই বন্দর কেনার প্রক্রিয়া শেষ হয়েছে।

২০২২ সালে ইজরায়েলের মাটিতে সবচেয়ে বড় বিনিয়োগ এই হাইফা বন্দরের অধিগ্রহণ। চলতি বছরের ১১ জানুয়ারি বন্দর কেনার প্রক্রিয়া শেষ হয়েছে। আদানিদের সঙ্গে যৌথভাবে টেন্ডার জমা দিয়েছিল ইসরায়েলি গ্যাডোট গ্রুপ। বন্দরের ৭০ শতাংশ শেয়ার রয়েছে আদানিদের হাতেই। আপাতত এই বন্দর ঢেলে সাজানো হবে। রপ্তানি ক্ষেত্রে এগিয়ে থাকা ছাড়াও বিদেশি পর্যটকদের মধ্যেও যথেষ্ট জনপ্রিয় এই বন্দর।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ