36 C
আবহাওয়া
১১:২৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » বদলে যাচ্ছে সৌদি পতাকা

বদলে যাচ্ছে সৌদি পতাকা

বদলে যাচ্ছে সৌদি পতাকা

বিএনএ ডেস্ক : সৌদি আরবের জাতীয় পতাকায় পরিবর্তন আনতে সম্মত হয়েছে দেশটির মজলিশে শূরা। পতাকার পাশাপাশি দেশটির জাতীয় সঙ্গীত ও জাতীয় প্রতীকেও পরিবর্তন আনা হবে। সোমবার (৩১ জানুয়ারি) মজলিশে শূরার সদস্য সাদ আল-উতাইবির এ সংক্রান্ত প্রস্তাব দেন।

ডনের খবরে বলা হয়, শূরার নিরাপত্তা ও সামরিক বিষয়ক কমিটির পর্যালোচনার পর এই সংস্কারের পক্ষে সম্মতি দেয়া হয়েছে বলে জানায় সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)। এখন এই পরিবর্তনের বাস্তবায়ন করা হবে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের চূড়ান্ত অনুমোদনের পর। তবে এগুলোর পরিবর্তীত রূপ কী হবে সে সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।

এ নিয়ে সংশোধন প্রস্তাবকারী সাদ আল-উতাইবি জানান, নতুন এই আইনের সংস্কারের প্রয়োজনীয়তা হলো, রাষ্ট্রীয় প্রতীক বা চিহ্নের অপব্যবহার রোধ করা। তিনি বলেন, কেউ যেন মুসলিমদের ওপর সহিংসতার অভিযোগ আনতে না পারে এর ভিত্তিতে আগেও সৌদি আরবের পতাকা থেকে তলোয়ারের চিত্র সরানোর প্রস্তাব দেন দেশটির এক লেখক।

কিন্তু তলোয়ারটি হিংসাকে নয় বরং সৌদি আরবের শক্তিকে উপস্থাপন করে। একইসাথে এটি শক্তি ও ন্যায়বিচারের প্রতীক এবং সৌদির ইতিহাসের একটি অবিচ্ছেদ্য অংশ হওয়ায় ওই প্রস্তাব গৃহীত হয়নি। তবে এবার এই প্রস্তাব গ্রহণ করেছে মজলিশে শূরা।

বিএনএ/ওজি

Loading


শিরোনাম বিএনএ