27 C
আবহাওয়া
৬:৪৩ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ফেব্রুয়ারিতে বজ্রঝড়সহ শিলাবৃষ্টির পূর্বাভাস

ফেব্রুয়ারিতে বজ্রঝড়সহ শিলাবৃষ্টির পূর্বাভাস

ফেব্রুয়ারিতে বজ্রঝড়সহ শিলাবৃষ্টির পূর্বাভাস

বিএনএ, ঢাকা : শীতের তীব্রতা কিছুটা কমে এসেছে। তবে চলতি মাসেই আরও একটি মাঝারি ধরনের শৈত্যপ্রবাহের পাশাপাশি শিলাবৃষ্টি ও বজ্রঝড়ের আভাস রয়েছে। আবহাওয়া অধিদফতর দীর্ঘমেয়াদী পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে।

আবহাওয়া অধিদফতরের দেওয়া তথ্যমতে, ফেব্রুয়ারি মাসের আবহাওয়ার পূর্বাভাস পর্যালোচনা করে এসব তথ্য পাওয়া গেছে।

আবহাওয়ার ফেব্রুয়ারির পর্যালোচনায় বলা হয়েছে, দেশে এ মাসে স্বাভাবিকের অপেক্ষা কম বৃষ্টিপাত হওয়ার আশঙ্কা রয়েছে। স্বাভাবিক বৃষ্টিপাত বলতে প্রত্যেক বিভাগের জন্য আলাদা আলাদা করে এ পরিমাপ করা হয়। যেমন ঢাকায় ৩১, ময়মনসিংহ ২২, চট্টগ্রামে ২৪, সিলেটে ৩৪, রাজশাহী ১৮, রংপুরে ১০, খুলনা ৩৩ এবং বরিশালে ২৭ মিলিমিটার বৃষ্টিপাতকে স্বাভাবিক বৃষ্টিপাত বলা হয়ে থাকে।

অধিদফতরের সহকারী আবহাওয়াবিদ শ ম সজিব হোসেন গণমাধ্যমকে জানান, ফেব্রুয়ারিতে নদনদীর স্বাভাবিক প্রবাহ থাকবে। এছাড়া শেষ দিকে ঝড় ও শিলাবৃষ্টির আশঙ্কা রয়েছে। এরপরও আবহাওয়া পরিবর্তনের বিষয়। তাই যেকোনো কিছু পরিবর্তন হতে পারে।

এ মাসের প্রথমার্ধে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের উপর দিয়ে এক-দুটি মৃদু থেকে মাঝারি ধরণেনের শৈত্যপ্রবাহ (০৬-১০ সেলসিয়াস) বয়ে যেতে পারে। ফেব্রুয়ারি মাসের প্রথমার্ধে দেশের নদ-নদীর অববাহিকা ও অন্যত্র সকালের দিকে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা থাকার সম্ভাবনা আছে।

এছাড়া মাসের শেষার্ধে দেশের কোথাও কোথাও এক-দুই দিন শিলাবৃষ্টি ও বিজলি চমকানো সহ বজ্রঝড় হতে পারে। ফেব্রুয়ারি মাসে দেশের নদ-নদীর স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে।

জানুয়ারির আবহাওয়ার পর্যালোচনায় বলা হয়েছে, এ মাসে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে। ৯৭ দশমিক সাত শতাংশ বৃষ্টিপাত কম হয়েছে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ