30 C
আবহাওয়া
১:৪৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » প্যারোলের শর্ত লঙ্ঘন : নাভালনির সাড়ে ৩ বছরের কারাদণ্ড

প্যারোলের শর্ত লঙ্ঘন : নাভালনির সাড়ে ৩ বছরের কারাদণ্ড


বিএনএ, বিশ্ব ডেস্ক : রাশিয়ার বিরোধীদলীয় নেতা প্যারোলের শর্ত লঙ্ঘন করার দায়ে অ্যালেক্সি নাভালনিকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) মস্কো কোর্ট নাভালনিকে এ সাজা দেন বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট।

খবরে বলা হয়েছে, স্থগিত এক দণ্ডের নির্দেশনা অমান্য করার অপরাধে তাকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দেয়া হয়। এর আগে নাভালনিকে এক বছর গৃহবন্দি করে রেখেছিল রাশিয়া কর্তৃপক্ষ, যা এ সাজার মধ্যে থেকে বাদ দেওয়া হবে।

গত মাসের ১৭ জানুয়ারি দুপুর ১২টায় নাভালনিকে মস্কোর শেরেমিতিয়েভো বিমানবন্দর থেকে গ্রেফতার করা হয়। গ্রেপ্তারের ঝুঁকি নিয়েই প্রায় পাঁচ মাস পর জার্মানির বার্লিন থেকে উড়োজাহাজে রাশিয়ায় ফিরে এসেছিলেন নাভালনি।

এদিকে নাভালনির গ্রেফতারের পর থেকেই কনকনে শীত উপেক্ষা করে রাজপথে বিক্ষোভে নেমেছেন তার সমর্থকরা। নাভালনির মুক্তি ও প্রেসিডেন্ট পুতিনকে ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর দাবিতে রাজধানী মস্কোসহ বিভিন্ন শহরে এখনো বিক্ষোভ চলছে।

বড় ধরনের বিক্ষোভে সহিংসতার আশঙ্কায় বহু রেস্তোরাঁ, দোকানপাট ও সাতটি মেট্রো স্টেশন বন্ধ করে দিয়েছে রুশ কর্তৃপক্ষ। গত কয়েক দিনের প্রবল আন্দোলন থেকে হাজার হাজার মানুষকে আটক করে কারাগারে পাঠিয়েছে নিরাপত্তা সদস্যরা। যেকোনো ধরনের নাশকতা মোকাবিলায় রাজধানীসহ বিভিন্ন জায়গায় অতিরিক্ত নিরাপত্তা সদস্য মোতায়েন করেছে রুশ সরকার।

নাভালনির মিত্ররা সমর্থকদেরকে মস্কোর এই রায়ের বিরুদ্ধে অবিলম্বে প্রতিবাদ করার আহ্বান জানিয়েছে। তার আইনজীবী বলেছেন, বিরোধীরা আদালতের এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অন্যতম সমালোচক নাভালনিকে জার্মানি থেকে দেশে ফিরে আসার পর ১৭ জানুয়ারি রাশিয়ার সীমান্ত থেকে গ্রেফতার করে পুলিশ।

Loading


শিরোনাম বিএনএ