26 C
আবহাওয়া
১২:৩৯ পূর্বাহ্ণ - এপ্রিল ১৭, ২০২৪
Bnanews24.com
Home » ভূমি সমস্যা সমাধানে লোহাগাড়ায় গণশুনানি

ভূমি সমস্যা সমাধানে লোহাগাড়ায় গণশুনানি

ভূমি সমস্যা সমাধানে লোহাগাড়ায় গণশুনানি

লোহাগাড়া(চট্টগ্রাম) প্রতিনিধিঃ চট্টগ্রামের লোহাগাড়ায় ভূমি সেবা সহজিকরণ করার লক্ষ্যে উপজেলার ৯টি ইউনিয়নের বিভিন্ন এলাকা থেকে আগত সেবাপ্রার্থী জনগনের বক্তব্য শুনেছেন উপজেলা সহকারি কমিশনার(ভূমি) মোঃ মাসুদ রানা।

বৃহস্পতিবার (২) ডিসেম্বর সকালে সরাসরি জনগনের মতামত, অভিযোগ ও পরামর্শ জানতে লোহাগাড়া উপজেলা ভূমি অফিসের সামনে এই গণশুনানির আয়োজন করেন। অফিসের বাইরে বসে এ সেবা প্রদান করেন। জনগণের বিভিন্ন সমস্যার কথাগুলো প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে গণশুনানীতে তুলে ধরেন উপজেলা সহকারি কমিশনার (ভুমি) মোঃ মাসুদ রানা বলেন, ভূমি সেবা সহজিকরণ করার লক্ষ্যে উপজেলার ৯টি ইউনিয়নের মানুষের বক্তব্যে শুনেছি। আমি যোগদান করার পর থেকে আমার অফিস একদম উন্মুক্ত করে দিয়েছি। সেবা গ্রহীতারা নির্ভয়ে আমার অফিসে এসে সেবা নিতে পারবেন। আমার অফিসে সবার জন্য সবসময় অফিস খোলা রয়েছে। মহান বিজয় দিবস উপলক্ষে উপজেলার বিভিন্ন এলাকার মানুষের ভূমি সংক্রান্ত,সমস্যা শুনার জন্য অফিসের বাইরে গণশুনানির আয়োজন করেছি। দ্রুতসময়ে ভুমি সংক্রান্ত সেবা নিশ্চিত করতে আমি সবসময় কাজ করে যাব।

দালালদের দৌরাত্ব বন্ধ

উপজেলা সহকারি কমিশনার (ভুমি) মোঃ মাসুদ রানা
উপজেলা সহকারি কমিশনার (ভুমি) মোঃ মাসুদ রানা

মো. মাসুদ রানা বলেন, মুলত ভূমি সেবা সহজিকরণ করার লক্ষ্যে সরাসরি জনগনের মতামত, অভিযোগ ও পরামর্শ জানতে লোহাগাড়া উপজেলা ভূমি অফিসে এই গণশুনানির আয়োজন করা হয়। শুনানীতে অংশ নিয়ে সেবাপ্রার্থীরা তাদের মতামত তুলে ধরেছেন। ভূমি অফিসে মানুষের হয়রানি বন্ধে আমি সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি। এছাড়া অফিসের সকল কর্মচারীদের কার কি দায়িত্ব ও কে কোন কাজ করেন, এসব তথ্যসহ কর্মকর্তা-কর্মচারীদেরকে সঠিক সেবা পৌঁছে দিতে নির্দেশনা দিয়েছি। এখন প্রত্যেকটি নামজারি আবেদন ও নিস্পত্তি অনলাইনে করা হয়।এখন দালালদের দৌরাত্ব বন্ধ হয়ে গেছে। সাধারণ আবেদনের প্রেক্ষিতে সকল নামজারি আবেদন ২৮ দিনের মধ্যেই নিস্পত্তি করা হচ্ছে বলেও তিনি জানান।

অফিসের বাইরে গণশুনানি

সেবা গ্রহণ করতে আসা বীর মুক্তিযোদ্ধা রফিক দিদার জানান, অফিসের বাইরে গণশুনানি করে আমাদের ভূমি সংক্রান্ত কথাগুলে উপস্হাপন করতে পেরেছি। এমন একটি সুন্দর উদ্যোগ গ্রহণ করেছেন অতীতে আমরা কোনদিন দেখিনি। এমন সুন্দর উদ্যোগকে স্বাগত জানাচ্ছি।

পদুয়া ইউপির বর্তমান মেম্বার মুহাম্মদ লেয়াকত আলী জানান, বর্তমান এসিল্যান্ড স্যার একজন দক্ষ অফিসার। আমাদের এলাকার সাধারণ মানুষ যেকোন সময় ওনার অফিসে গিয়ে নির্ভয়ে সেবা পাচ্ছেন।

লোহাগাড়া সদরের খাঁন মুুহাম্মদ সিকদার পাড়ার বাসিন্দা ফেরদাউস জানান, আমার একটি জায়গা অনেকদিন আগে কৌশলে নামজারী করে ফেলে আমার প্রতিপক্ষ। বিষয়টি আজকে গণশুনানিতে এসিল্যান্ড স্যারকে জানালে ওনি আমার কাগজপত্র দেখে দ্রুত আমাকে সুন্দর পরামর্শ দেন। সার্ভেয়ারকে বিষয়কে দেখতে বলেন। সত্যিই এসিল্যান্ড স্যারের সেবা পেয়ে আমি অনেক খুশী।

আধুনগরের নুরুল ইসলাম জানান, আমার দীর্ঘদিন ধরে জায়গা নিয়ে সমস্যায় পড়েছি। বিষয়টি এসিল্যান্ড স্যার আমার কাগজপত্র দেখে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশনা প্রদান করেন। আমি অনেক খুশী।

লোহাগাড়ায় গণশুনানিকালে উপস্থিত ছিলেন উপজেলা ভূমি অফিসের নাজির সমির চৌধুরী, উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার শিশির স্বপন চাকমা, রুমি দাশ, নয়ন দাশসহ এলাকার জনপ্রতিনিধি,সাংবাদিকসহ অনেকেই। উল্লেখ্য, আজ ২ ডিসেম্বর থেকে আগামী ১৬ ডিসেম্বর পর্যন্ত এ গণশুনানী চলবে।

এক নজরে লোহাগাড়া উপজেলা সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

বিএনএ,রায়হান সিকদার, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ