30 C
আবহাওয়া
৩:৪৯ অপরাহ্ণ - মে ২০, ২০২৪
Bnanews24.com
Home » বেনেলাক্স সম্মেলনে পশ্চিমাদের বাংলাদেশে বিনিয়োগের আহবান জানালেন মিজানুর রহমান

বেনেলাক্স সম্মেলনে পশ্চিমাদের বাংলাদেশে বিনিয়োগের আহবান জানালেন মিজানুর রহমান


বিএনএ ডেস্ক :নেদারল্যান্ডসের আমস্টারডামে অনুষ্ঠিত বেনেলাক্স সম্মেলনে বাংলাদেশের বাণিজ্য প্রতিনিধি দলেন নেতৃত্বদানকারী মিজানুর রহমান মজুমদার বিদ্যুৎ, গ্যাস, জ্বালানী ,ব্লু ইকোনমিতে বিদেশি  বিনিয়োগকারীদের  আহবান জানান।

তিনি বলেন, বাংলাদেশে বিদেশী বিনিয়োগের চমৎকার পরিবেশ রয়েছে। যা আমাদের মধ্যে পারস্পরিক বাণিজ্যিক সংহতি বৃদ্ধি করবে।

বৃহস্পতিবার(২ নভেম্বর)  সম্মেলনের  প্রথম দিনে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা)নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া ।

পোর্টল্যান্ড ইন্টারন্যাশনাল (বিডি) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক,ডিবিসিসিআই(বাণিজ্য মেলা, প্রতিনিধি ও ইভেন্ট ম্যানেজমেন্ট)এর স্থায়ী কমিটির সভাপতি  মিজানুর রহমান মজুমদার আরও বলেন,  কৃষি এবং কৃষি খাদ্য প্রক্রিয়াকরণ, অর্থ ও ব্যাংকিং, জল সম্পদ, হালকা এবং ভারী প্রকৌশল, রপ্তানি, আইসিটি, সরঞ্জাম, গাড়ির জন্য প্ল্যান্ট, চিকিৎসা, পেট্রোলিয়াম, টেক্সটাইল, পাট, ইত্যাদি ক্ষেত্রেও বিনিয়োগে সুফল পেতে পারে বিনিয়োগ কারীরা

রেডিসন আমস্টারডাম সিটি ওয়েস্টের পার্ক ইনে অনুষ্ঠিত  এ সম্মেলনে  স্বাগত বক্তব্য রাখেন ডিবিসিসিআই সভাপতি মোঃ আনোয়ার শওকত আফসার, বিশেষ অতিথি ছিলেন ভারব্রুজেন প্যালেটাইজিং সলিউশনস বিভি-এর ব্যবস্থাপনা পরিচালক ও ডেল্টাদেশ প্রা. লিমিটেড  নেদারল্যান্ডস অনারারি কনসাল মিস্টার মার্টেন ভারব্রুগেন।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা)নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন,দেশে ৩৮টি হাই-টেক পার্ক নির্মাণ করা হয়েছে, যেগুলো বিদেশি বিনিয়োগের জন্য উন্মুক্ত রাখা হয়েছে। বাংলাদেশে প্রায় ৬ লাখ ৫০ হাজার শিক্ষিত ও দক্ষ ফ্রিল্যান্সার রয়েছে, যা বিশ্বে অনলাইন শ্রমের জন্য দ্বিতীয় বৃহত্তম।ফলে বাংলাদেশের সরকার আশা করছে, ২০২৫ সালের মধ্যে এই খাতে রপ্তানি আয় পাঁচ বিলিয়ন ডলারে পরিণত হবে। এর বড় একটি অংশ আসবে বিদেশি বিনিয়োগ থেকে।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ’র (বিডা) নির্বাহী সদস্য মোঃ মতিউর রহমানের উপস্থাপনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন  বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা)  নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন।আরও  বক্তব্য রাখেন সিভিল এভিয়েশন ও ট্যুরিজম সেক্রেটারী মোকাম্মেল হোসাইন।

ডিবিসিসিআই সভাপতি মোঃ আনোয়ার শওকত আফসার বলেন,বাংলাদেশে গত এক দশকে স্বয়ংস্ক্রিয় ও হালকা প্রকৌশল জাতীয় শিল্পের বিশাল বাজার গড়ে উঠেছে।বিশাল করে অনেক বড় বড় শিল্প কারখানা গড়ে ওঠায় এসব সহযোগী শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠেছে সারা দেশ জুড়ে।

শেখ ইউসুফ হারুন বলেন, বাংলাদেশ রূপকল্প-২০৪১ সালের যে পরিকল্পনা নিয়েছে, সেখানে অবকাঠামো খাতে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার কথা বিশেষভাবে বলা হয়েছে।বাংলাদেশে এখন জ্বালানি, পানি, লজিস্টিক এবং পরিবহন খাতে ৩৫০ বিলিয়ন মার্কিন ডলারের অবকাঠামো গড়ার সুযোগ রয়েছে। ২০২৫ সালের মধ্যে শুধুমাত্র লজিস্টিকস খাতই ৯০ বিলিয়ন মার্কিন ডলারের বাজারে পরিণত হবে বলে আশা করা হচ্ছে।

সিভিল এভিয়েশন ও ট্যুরিজম সেক্রেটারী মোকাম্মেল হোসাইন বলেন, দেশে ট্যুরিজমের বিপুল সম্ভাবনা রয়েছে । এ সম্ভাবনা কাজে লাগাতে হবে। বিদেশীরা এ খাতে বিনিয়োগ করতে পারে । ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে আমরা এক জায়গায় সব সেবা পেতে পারি।

এ ছাড়া নেদারল্যান্ডস মন্ত্রণালয়ের আমন্ত্রিত অতিথি  এবং ডাচ ব্যবসায়ীরা সেমিনারে অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, ডাচ-বাংলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিবিসিসিআই), বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) এবং বাংলাদেশ ইকোনমিক জোনস অথরিটি (বেজা)’র  উদ্যোগে যেীথভাবে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে ।   গতকাল ১ নভেম্বর এ  সম্মেলন শুরু হয়। আগামী ৫ নভেম্বর পর্যন্ত  এ সম্মেলন ও  সেমিনার অনুষ্ঠিত হবে।

 

বিএনএ/ ওজি

 

Loading


শিরোনাম বিএনএ