35 C
আবহাওয়া
১:৫৩ অপরাহ্ণ - এপ্রিল ১৬, ২০২৪
Bnanews24.com
Home » জান্তা সমর্থকদের অস্ত্র দেয়ার অভিযোগ মিয়ানমারে

জান্তা সমর্থকদের অস্ত্র দেয়ার অভিযোগ মিয়ানমারে

মিয়ানমার

বিশ্ব ডেস্ক:  গণতন্ত্রপন্থী আন্দোলনকারীদের দমনে জান্তা সমর্থকদের অস্ত্র দিচ্ছে মিয়ানমার সেনাবাহিনী। সরকার বিরোধীদের ছায়া সরকার এনইউজি( ন্যাশনাল ইউনিপি গভর্ণমেন্ট) এমন অভিযোগ করেছে।

মিয়ানমারের জনপ্রিয় সংবাদ মাধ্যম মিয়ানমার নাও ১আগস্ট জানায়, সারাদেশে সরকার বিরোধীদের দমনে মিয়ানমার জান্তা মরণকামড় দিতে শুরু করেছে। মগি ও সাগাং অঞ্চলে এবং আরাকানে বিদ্রোহীদের দমনে জান্তা সমর্থকদের অস্ত্র দেয়া হচ্ছে। জান্তা বলছে, এরা মিলিশিয়া বাহিনী। মিলিশিয়া বাহিনী বা রাজাকাররা সরকার বিরোধীদের বাড়ি ঘর, ব্যবসা প্রতিষ্ঠান ও স্বজনদের দেখিয়ে দেয় সেনাবাহিনীদের সদস্যদের। তাদের সহযোগিতায় সেনাবাহিনীর সদস্যরা গ্রামে গ্রামে হত্যা, আটক, অগ্নিসংযোগ, ধরপাকড় এবং বিমান হামলা চালিয়ে যাচ্ছে।

২০২১সালের ১ ফেব্রুয়ারি মিয়ানমার সেনাবাহিনী দেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করে এবং ক্ষমতা দখল করে নেয়।২০২০ সালের ডিসেম্বরের নির্বাচনে অংসান সুকির দল এনএলডি বিপুল আসনে জয় পেয়ে সরকার গঠন করার প্রাক্কালে সেনা বাহিনী টুনকো অজুহাতে দেশটির ক্ষমতা দখল করে নেয় এবং সুকিসহ এনএলডির এমপি ও নেতাদের গ্রেপ্তার শুরু করে।

জান্তা বিরোধী আন্দোলনে জড়িত থাকার অভিযোগে শতাধিক রাজনীতিককে সাজা দিয়েছে সামরিক আদালত। এদের অনেককে ফাঁসিতে হত্যা করা হয়েছে। সরকার বিরোধী বন্দীদের দ্বারা মিয়ানমারের আদালতগুলো এখন ভরপুর।

মিয়ানমার জান্তা সেনারা মিয়ানমার-থাই এবং মিয়ানমার-চীন সীমান্তে বিদ্রোহীদের সঙ্গে প্রায়শ যুদ্ধে লিপ্ত হয়। চিন ও কারেন প্রদেশে গত একবছরে সেখানে বহু হতাহতের ঘটনা ঘটেছে। হাজার হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

বিএনএনিউজ২৪, জিএন

Loading


শিরোনাম বিএনএ