28 C
আবহাওয়া
৪:১৪ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ফের হামাস প্রধান ইসমাইল হানিয়া

ফের হামাস প্রধান ইসমাইল হানিয়া

ফের হামাস প্রধান ইসমাইল হানিয়া

বিএনএ, বিশ্বডেস্ক :ফের ইসমাইল হানিয়া ফিলিস্তিনি সংগঠন হামাসের প্রধান হিসেবে নির্বাচিত হয়েছেন। রোববার হামাসের পক্ষ থেকে সংবাদমাধ্যমকে জানানো হয় এ তথ্য।
আল জাজিরার খবরে বলা হয়, চার বছর ধরে হামাসের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন ইসমাইল হানিয়া। সম্প্রতি সংগঠনের সদস্যদের অভ্যন্তরীণ ভোটাভুটিতে তিনি দ্বিতীয় মেয়াদের জন্য পুনরায় নির্বাচিত হয়েছেন।

হামাসের প্রতিষ্ঠাতা শেখ আহমেদ ইয়াসিনের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন ইসমাইল হানিয়া। ২০০৪ সালে ইসরায়েলি বিমান হামলায় শেখ আহমেদ ইয়াসিন নিহত হন। এরপর হামাসে ইসমাইল হানিয়ার প্রভাব আরও বিস্তৃতি লাভ করে।

ফিলিস্তিনের রাজনীতিতে ইসমাইল হানিয়ার সরাসরি উত্থান ২০০৬ সালে। মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন বিভক্ত ফাতাহ দলের বিপরীতে নির্বাচনে জয় পায় তার দল। এ জয়ের পর ইসমাইল হানিয়া ফিলিস্তিনের প্রধানমন্ত্রীও হয়েছিলেন।

উল্লেখ্য, চলতি বছরের মে মাসে ইসরায়েলের হামলায় ২৫০ জনের বেশি সাধারণ ফিলিস্তিনি নিহত হন। এর প্রতিবাদে হামাসের গাজা থেকে ছোড়া রকেট হামলায় ১৩ জন ইসরায়েলি মারা যায়। এই হামলার নেতৃত্বে ছিলেন ৫৮ বছর বয়সী ইসমাইল হানিয়া। যদিও পরে শান্তি চুক্তিতে যুদ্ধবিরতি অবস্থান মেনে নেয় দুই পক্ষই।
বিএনএ/ওজি

Loading


শিরোনাম বিএনএ