29 C
আবহাওয়া
৩:৩৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ২৭ জুলাইয়ের মধ্যে এসএসসির ফল

২৭ জুলাইয়ের মধ্যে এসএসসির ফল


বিএনএ, ঢাকা: চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল চলতি মাসের ২৫ থেকে ২৭ তারিখের মধ্যে প্রকাশিত হতে পারে। ইতোমধ্যে ফল প্রকাশের সম্ভাব্য তারিখ নির্ধারণ করে এসংক্রান্ত প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এখন প্রধানমন্ত্রীর সম্মতি পেলে ফল প্রকাশের তারিখ চূড়ান্ত করা হবে।

রোববার (২ জুলাই) আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার আজকের পত্রিকাকে এ তথ্য জানান। তিনি বলেন, ৩০ জুলাই এসএসসি পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিন পূর্ণ হবে। সাধারণত দুই মাসের মধ্যে ফল প্রকাশের রেওয়াজ আছে। এবারো এর ব্যত্যয় ঘটবে না। রীতি অনুযায়ী এই ফলের সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়।

জানা যায়, আগের বছরগুলোতে সাধারণত ১ ফেব্রুয়ারিই শুরু হতো এসএসসি ও সমমানের পরীক্ষা। কিন্তু করোনার প্রাদুর্ভাবে সেই সূচি ওলটপালট হয়ে গেছে। গত দুই বছর আরও দেরিতে পরীক্ষা শুরু হলেও এ বছর ৩০ এপ্রিল পরীক্ষা শুরু হয়। সাধারণ ৯ শিক্ষা বোর্ড ও কারিগরি বোর্ডের পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল ২৩ মে আর মাদ্রাসা বোর্ডের পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল ২৫ মে। কিন্তু ঘূর্ণিঝড় ‘মোখা’র কারণে কয়েকটি পরীক্ষা পিছিয়ে তা শেষ হয় গত ২৮ মে। তবে পরীক্ষা শেষের ৬০ দিনের মধ্যেই ফল প্রকাশের প্রস্তাব করেছে শিক্ষা বোর্ডগুলো।

২০২৩ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন। এর মধ্যে ছাত্র ১০ লাখ ২১ হাজার ১৯৭ এবং ছাত্রী ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ