30 C
আবহাওয়া
৬:১২ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » দাঙ্গার জেরে জার্মান সফর বাতিল করলেন ম্যাক্রোঁ

দাঙ্গার জেরে জার্মান সফর বাতিল করলেন ম্যাক্রোঁ


বিএনএ, বিশ্বডেস্ক : ফ্রান্সে দাঙ্গার চতুর্থ রাতে এক হাজার ৩০০ জনেরও বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছে। দাঙ্গার কারণে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ শনিবার জার্মানি সফর বাতিল করেছেন।

সংকট মোকাবেলায় ম্যাক্রোঁর সরকার রাতারাতি ৪৫ হাজার পুলিশ কর্মকর্তা ও সাঁজোয়া যান মোতায়েন করেছেন।

ফরাসি প্রেসিডেন্ট রোববার থেকে শুরু হতে যাওয়া জার্মানিতে রাষ্ট্রীয় সফর স্থগিত করেছেন।

সারা দেশের স্থানীয় কর্তৃপক্ষ বিক্ষোভের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে এবং সন্ধ্যায় গণপরিবহন চলাচল বন্ধের নির্দেশ দিয়েছে।

আলজেরিয়া ও মরোক্কো বংশোদ্ভূত ১৭ বছর বয়সী নাহেল মঙ্গলবার প্যারিসের শহরতলির নানতেরে তে ট্রাফিক স্টপেজের সময় এক পুলিশ কর্মকর্তার গুলিতে নিহত হন। এর প্রতিবাদে রাস্তায় নেমে আসে বিক্ষোভকারী। বিক্ষোভ দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে।

প্যারিসের শহরতলি নানতেরে পুলিশের গুলিতে নিহত নাহেলের জানাজা অনুষ্ঠিত হয়েছে। আলজেরীয় বংশোদ্ভূত এই মুসলিম তরুণের হত্যাকাণ্ড নিয়েই গত কয়েকদিন ধরে ফ্রান্সের বিভিন্ন শহরে ব্যাপক দাঙ্গা-হাঙ্গামা চলছে।

নিহত নাহেলের স্বজন এবং বন্ধু বান্ধব ছাড়াও নানতের মহল্লার অনেক বাসিন্দা এই জানাজায় অংশ নেয়। দাফনের আগে স্থানীয় ইবনে বাদিস মসজিদেও জানাজা হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে।

পুলিশের ওপর গুলি

বন্দর নগরী মার্সেইতে দাঙ্গার সময় একটি বন্দুকের দোকানও আক্রান্ত হয়েছে। ফরাসী দৈনিক ল্য প্যারিসিয়েন খবর দিয়েছে ৩০ জনের মত তরুণ-যুবক দোকান ভেঙ্গে ঢুকে পাঁচ থেকে আটটি শিকার করার রাইফেল নিয়ে যায়।

রোন অঞ্চলে গত রাতে তিনজন পুলিশ সদস্য গুলিতে জখম হয়েছে। একটি দেয়ালের পেছনে লুকিয়ে থাকা এক ব্যক্তি ঐ পুলিশ সদস্যদের ওপর গুলি চালায়। সম্প্রচার সংস্থা বিএফএমটিভি একজন পুলিশ কর্মকর্তাকে উদ্ধৃত করেছে যিনি বলেছেন, একটি রেড-লাইন ভেঙ্গে গেছে। এমন ঘটনা এখানে আগে কখনো ঘটেনি। খুবই উদ্বেগের বিষয়।

লিও শহরে গতরাতের দাঙ্গায় পুলিশের ৩৫ জন সদস্য আহত হয়েছে। তাদের দুজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

লিওতে একটি পুলিশ স্টেশন সহ আটটি সরকারি ভবনে হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর করা হয়।

বিএনএনিউজ/এইচ.এম/ এইচ এইচ

 

Loading


শিরোনাম বিএনএ