29 C
আবহাওয়া
৭:১৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » করোনা আক্রান্ত মা,শিশুর চ্যালেঞ্জিং জন্ম

করোনা আক্রান্ত মা,শিশুর চ্যালেঞ্জিং জন্ম


বিএনএ ডেস্ক : মা করোনা আক্রান্ত ।মুখে হাই ফ্লো ন্যাজল ক্যানুলায় ৬০ লিটার করে অক্সিজেন নিচ্ছে। এ অবস্থায় জন্ম দিয়েছে সন্তান। বৃহস্পতিবার (১ জুলাই) সন্ধ্যায় চট্টগ্রামের আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালের কোভিড ওয়ার্ডে জন্ম নেয় শিশুটি।  জন্মের পর মা দেখান ‘ভি’ সাইন।

মীরসরাই বঙ্গবন্ধু শিল্পনগর এলাকার মানসী ভিলার আব্দুল মোতালেবের স্ত্রী ঝুমা আক্তার (২৩) দশ মাসের অন্তঃসত্ত্বা অবস্থায় করোনায় আক্রান্ত হন। তাকে মীরসরাই উপজেলা স্বাস্থ্য প্রকল্পে নিয়ে গেলে সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রামে পাঠানো হয়। শহরের বিভিন্ন হাসপাতালে চিকিৎসার চেষ্টা করা হয়। কিন্তু কোনো হাসপাতালই কোভিড পজেটিভ এই মাকে ভর্তি করিয়ে সন্তানকে জন্ম দেওয়ার রিস্ক নিতে রাজি হয়নি।

নানা হাসপাতাল ঘুরে ঝুমা আক্তারকে গত ২৮ জুন ভর্তি করা হয় চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে। কোভিড আইসিইউতে শুরু হয় তার চিকিৎসা। অবস্থার অবনতি ঘটলে হাই ফ্লো ন্যাজল ক্যানোলায় ৬০ লিটার করে অক্সিজেন দিতে হয় তাকে। এ অবস্থায় ঝুমা আক্তারকে সিজার করানোর পর বাঁচিয়ে রাখা কঠিন হবে বলেও মনে করছিলেন চিকিৎসকরা।

বৃহস্পতিবার সন্ধ্যায় তীব্র প্রসব বেদনা উঠে ঝুমা আক্তারের। মা ও শিশু হাসপাতালের ডা. আফরা, ডা. মিতা, ডা. রিহুল, ডা. ইমরান, সিনিয়র স্টাফ নার্স ইনচার্জ রূপনা বড়ুয়া, সিনিয়র নার্স রোকেয়া, মিডওয়াইফ সেতু, আইরিন, সালমাসহ সংশ্লিষ্টরা আইসিইউতে বিশেষ ব্যবস্থায় ঝুমা আক্তারের সন্তানকে পৃথিবীর আলো দেখানোর চেষ্টা শুরু করেন। সবাই শ্বাসরুদ্ধকর উত্তেজনা নিয়ে সময় পার করছিলেন। রাত ৯টা নাগাদ ঝুমা আক্তার একটি কন্যা সন্তান জন্ম দেন। এটি ঝুমা আক্তারের প্রথম সন্তান।

হাসপাতালের চিকিৎসক ডাক্তার ফাহিম আলী রেজা গণমাধ্যমকে জানান, রোগীর অবস্থা খুব খারাপ। এমন একজন রোগীর সন্তান জন্ম দেওয়াটা একটি কঠিন কাজ ছিল। আমরা খুবই টেনশনে ছিলাম। এমন খারাপ রোগী, হাই ফ্লো ন্যাজল ক্যানোলা লাগানো কোভিড পজেটিভ রোগীর নরমাল ডেলিভারির ঘটনা মা ও শিশু হাসপাতালে প্রথম ।
বিএনএ/ওজি

 

Loading


শিরোনাম বিএনএ