34 C
আবহাওয়া
৮:১১ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বব্যাংক প্রেসিডেন্টকে পদ্মা সেতুর চিত্রকর্ম উপহার দিলেন প্রধানমন্ত্রী

বিশ্বব্যাংক প্রেসিডেন্টকে পদ্মা সেতুর চিত্রকর্ম উপহার দিলেন প্রধানমন্ত্রী

বিশ্বব্যাংক প্রেসিডেন্টকে পদ্মা সেতুর চিত্রকর্ম উপহার দিলেন প্রধানমন্ত্রী

বিএনএ, ঢাকা: বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাসকে পদ্মা বহুমুখী সেতুর একটি চিত্রকর্ম উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে স্থানীয় সময় সোমবার (১ মে) বিশ্বব্যাংকের সদর দপ্তরে ব্যাংকটির নির্বাহী পরিচালকদের সঙ্গে অনানুষ্ঠানিক মতবিনিময় শেষে তিনি চিত্রকর্মটি হস্তান্তর করেন।

বাংলাদেশ ও বিশ্বব্যাংকের অংশীদারত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রধানমন্ত্রী ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট এ উপলক্ষে একটি আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বলেছেন, বাংলাদেশের উন্নয়ন সাফল্য থেকে অনেক দেশ শিক্ষা নিতে পারে। রেকর্ড সময়ের মধ্যে দারিদ্র্য হ্রাস, নারীর ক্ষমতায়ন, দেশব্যাপী বিদ্যুতায়ন এবং জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ তার উদ্ভাবনী পদ্ধতির জন্য স্বতন্ত্র।

বাংলাদেশ নজিরবিহীন বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলা করছে উল্লেখ করে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট বলেন, বৃহত্তম উন্নয়ন সহযোগী হিসেবে আয় বৃদ্ধি ও দারিদ্র্য হ্রাসে বাংলাদেশের অগ্রগতিকে আমরা স্বাগত জানাই।

ডেভিড ম্যালপাস বলেন, বেসরকারি খাতকে আরও শক্তিশালী করতে, নতুন কর্মসংস্থান সৃষ্টি, করের ভিত্তি প্রসারিত, আর্থিক খাত শক্তিশালীকরণ এবং অর্থনৈতিক ও জলবায়ু সংকট মোকাবিলায় বাংলাদেশের প্রতি বিশ্বব্যাংক তার সমর্থন অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

২০১২ সালে পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ তুলে ১২০ কোটি ডলারের ঋণ বাতিল করেছিল বিশ্বব্যাংক। কিন্তু বিশ্বব্যাংক তার দাবির পক্ষে কোনো প্রমাণ উপস্থাপন করতে পারেনি। এ ছাড়া কানাডার আদালত ২০১৭ সালে পদ্মা সেতুতে দুর্নীতির ষড়যন্ত্রের কোনো প্রমাণ পাননি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারবার এ অভিযোগ মিথ্যা বলে এসেছেন। নিজস্ব অর্থায়নে নির্মিত সেতুটি গত বছরের ২৫ জুন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ