29 C
আবহাওয়া
৯:১৬ পূর্বাহ্ণ - জুলাই ১৫, ২০২৪
Bnanews24.com
Home » মির্জাখীল দরবারের অনুসারিদের ঈদুল ফিতর উদযাপন

মির্জাখীল দরবারের অনুসারিদের ঈদুল ফিতর উদযাপন

সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরীফে

বিএনএ, চট্টগ্রাম: দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া, চন্দনাইশ, পটিয়া, লোহাগাড়া ও বাঁশখালী উপজেলার প্রায় অর্ধশতাধিক গ্রামে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে সোমবার(২মে)। সাতকানিয়া উপজেলার সোনাকানিয়া গ্রামের মির্জাখীল দরবার শরীফের অনুসারিরা এই ঈদ উদযাপন করেছেন।

যেসব স্থানে মঙ্গলবার ঈদ উদযাপিত

দক্ষিণ চট্টগ্রামের অন্যতম সুফি সাধক হজরত মাওলানা মোখলেছুর রহমান (রাঃ) দীর্ঘ ২০০ বছর আগে এ নিয়মের প্রবর্তন করেন। তার মুরিদান মির্জাখীল দরবার শরিফের অনুসারিরা সৌদি আরবের সাথে মিল রেখে এক দিন আগে থেকে রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আজহা পালন করে থাকেন। সে হিসেবে সোমবার (২ মে) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়।

 

মির্জাখীল দরবার শরিফের অনুসারিরা সাতকানিয়া উপজেলার মির্জাখীল, সোনাকানিয়া, গারাঙ্গিয়া ও গাটিয়াডাঙ্গা; লোহাগাড়া উপজেলার কলাউজান, বড়হাতিয়া, পুটিবিলা, চরম্বা ও চুনতি; বাঁশখালী উপজেলার জালিয়াপাড়া, ছনুয়া, মক্ষিরচর, চাম্বল, শেখেরখীল, ডোংরা; আনোয়ারা উপজেলার তৈলারদ্বীপ, বরুমচড়া; বাঁশখালীর কালিপুর; পটিয়া উপজেলার হাইদগাঁও, বাহুলী, ভেল্লাপাড়াসহ অর্ধশতাধিক গ্রামের দুই লাখেরও বেশি মানুষ ঈদুল ফিতর উদযাপন করেন।

সাতকানিয়ার মির্জাখীল দরবার শরিফে ঈদের প্রধান নামাজের ইমামতি করেন ড. মাওলানা মোহাম্মদ মকছুদুর রহমান। মির্জাখীল দরবার শরিফের মুখপাত্র শাহজাদা ড. মাওলানা মোহাম্মদ মকছুদুর রহমান বলেন, দুবছর পর করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় এবার ঈদ জামাতের হয়েছে। বিভিন্ন এলাকা থেকে দরবার শরীফের অসংখ্য ভক্ত ও অনুসারিরা ঈদ জামাতে অংশ নিয়েছেন। দরবারে তারা মিস্টি মুখ করেন।

এদিকে  চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার সাদ্রা গ্রামে সাতকানিয়ার মির্জাখীল দরবার শরিফের অনুসারিদের পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে। সোমবার উপজেলার সাদ্রা, সমেশপুর ও বলাখাল গ্রামে ৬ টি ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

বৃহত্তর  সিলেট, বি বাড়িয়াসহ দেশের বিভিন্ন স্থানে  সাতকানিয়ার মির্জাখীল দরবার শরিফের অনুসারিদের ছোট বড় ঈদের জামাত হয়েছে।

বিএনএ/এসএমএনকে, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ