37 C
আবহাওয়া
৫:১৪ অপরাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » চাঁদ দেখা গেছে; স্বাগত মাহে রমজান

চাঁদ দেখা গেছে; স্বাগত মাহে রমজান

পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে

বিএনএ, ঢাকা: বাংলাদেশের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামীকাল রোববার থেকে শুরু হচ্ছে আত্মশুদ্ধির মাস রমজান।

শনিবার (২ এপ্রিল) সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে এ চাঁদ দেখার ঘোষণা দেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

জাতীয় চাঁদ দেখা কমিটির সভা
জাতীয় চাঁদ দেখা কমিটির সভা

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, দেশের বিভিন্ন জায়গায় পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামীকাল থেকে বাংলাদেশে রমজান মাস শুরু হবে।

রমজানের চাঁদ দেখা যাওয়ায় আজ (শনিবার) রাতেই তারাবীহ নামাজ আদায় ও সেহরি খাবেন ধর্মপ্রাণ মানুষ। মহান আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় রবিবার থেকে রোজা রাখবেন মুসলিমরা।

মুসলমানদের কাছে রমজান সংযম, আত্মশুদ্ধি ও ত্যাগের মাস। রহমত, মাগফিরাত আর নাজাতের মাস রমাজান। হযরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, নবী কারীম (সা.) মসজিদের মিম্বারে উঠলেন এবং তিনবার আমিন বললেন। নবী (স.) কে সাহাবীরা প্রশ্ন করলেন, হে আল্লাহর রাসুল (স.) আপনি মিম্বারে উঠছিলেন তিন বার আমিন বলছিলেন। তখন রসুল (স.) বললেন, নিশ্চয়ই জিবরাইল (আ.) আমার কাছে এসে বললো, যে রমজান মাস পাবে কিন্তু নিজের গোনাহ মাফ করিয়ে নিজেকে জান্নাত উপযোগী মানুষ বানাতে পারবে না, তার জন্যও ধ্বংস।

পবিত্র এ মাসে সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার, স্ত্রী-সহবাসসহ যে কোনো পাপ কাজ থেকে বিরত থাকার মাধ্যমে রোজা পালন করতে হয়। এ মাসের শেষ অংশে রয়েছে হাজার মাসের চেয়েও উত্তম রাত লাইলাতুল কদর। ইসলাম ধর্ম অনুযায়ী, এ মাসে প্রতিটি নেক আমলের সওয়াব আল্লাহতায়ালা ৭০ গুণ বাড়িয়ে দেন। তাই রমজানে বেশি বেশি দান সদকা করতেও ইসলাম উৎসাহিত করে।

 

এবার শবে কদর কবে?

জুমআতুল বিদা কবে?

চলতি বছর জুমআতুল বিদা (Jumatul Bida) ২৯ এপ্রিল শুক্রবার আর পবিত্র শবে কদর (Shab E Qadar) (২৭ রমজান শুক্রবার) একই দিন রাতে পালিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এবার ঈদ কবে, (কত তারিখ)

চলতি বছর রোজা ৩০টি পূর্ণ হলে মে মাসের ৪ তারিখ বুধবার পবিত্র ঈদুল ফিতর আর রোজা ২৯টি হলে ৩ মে মঙ্গলবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হওয়ার সম্ভবনা রয়েছে।

 

এবারের ঈদে সরকারি ছুটি কত দিন?

২৯ এপ্রিল ২০২২ বা ২৭ রজমান পবিত্র জুমআতুল বিদা, একই দিনে পবিত্র শবে কদর। সেদিন থেকেই মূলত অঘোষিত ঈদের সরকারি ছুটি শুরু হবে। এরপর ৩০ এপ্রিল বা ২৮ রমজান শনিবার সেদিনও সরকারি ছুটি।

পরবর্তী মাসের প্রথম দিন পহেলা মে, অর্থ্যাৎ মে দিবস মানে সরকারি ছুটির দিন। ঈদ যদি ৩ এপ্রিল বা মঙ্গলবার হয় তাহলে ২ মে সোমবার থেকে ঈদের সরকারি ছুটি শুরু হবে। আর ঈদ যদি ৪ মে বুধবার হয় তাহলে পর দিন বৃহস্পতিবারও সরকারি ছুটির আওতায় পড়বে। যার ফলে তারপরের দুদিন অর্থ্যাৎ শুক্র-শনিবারও সরকারি ছুটি দিন।

ফলে ২৯ এপ্রিল শুক্রবার থেকে ৭ মে শনিবার পর্যন্ত টানা ৯ দিন দেশ ঈদুল ফিতরের সরকারি ছুটির মধ্যে থাকবে বাংলাদেশ।

বিএনএ/ এ আর

 

Loading


শিরোনাম বিএনএ