33 C
আবহাওয়া
৭:০৯ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বের কোথায় কত ঘণ্টা রোজা?

বিশ্বের কোথায় কত ঘণ্টা রোজা?

আজ থেকে রোজা রাখছেন দেশের মুসলিমদের একটি অংশ

বিএনএ, বিশ্ব ডেস্ক: হিজরি পঞ্জিকা অনুসারে মুসলিম বিশ্বের বিভিন্ন দেশে শুরু হয়েছে সিয়াম সাধনার মাস পবিত্র মাহে রমজান। পবিত্র মাসটিতে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থাকবেন রোজাদাররা। চাঁদ দেখার ওপর ভিত্তি করে ভৌগলিক কারণেই বাংলাদেশে পরে রোজা শুরু হয়। চাঁদ দেখার ওপর ভিত্তি করে যেমন রোজা শুরু বা শেষ হওয়ার তারিখ নির্ধারিত হয়।

সৃষ্টিকর্তার বিধান অনুসারে রমজানে মাসব্যাপী রোজা রাখবেন বিশ্বের কোটি কোটি মুসলিম। এ বছর রমজানে কোথাও রোজা পালন হবে ১১ ঘণ্টা আবার কোথাও ২১ ঘণ্টা। পৃথিবীর বিভিন্ন দেশে রোজার সময় নিয়ে পার্থক্য রয়েছে। এ বছর সবচেয়ে বেশি সময় রোজা রাখতে হচ্ছে গ্রীনল্যান্ডের বাসিন্দাদের। তাদের ২১ ঘণ্টা রোজা রাখতে হচ্ছে। আর সবচেয়ে কম সময় রোজা রাখতে হচ্ছে অস্ট্রেলিয়ার নাগরিকদের। অস্ট্রেলিয়ায় রোজা রাখতে হচ্ছে ১১ ঘণ্টা।

রমজান

এবছর সবচেয়ে দীর্ঘ সময় থেকে রোজা রাখা দেশসমূহ হচ্ছে, গ্রিনল্যান্ড -২২ ঘণ্টা, আইসল্যান্ড ও রাশিয়া-২০ ঘণ্টা, যুক্তরাজ্য-১৯ ঘণ্টা, চীন ও কানাডা-১৭ ঘণ্টা, যুক্তরাষ্ট্র-১৫ থেকে ১৭ ঘণ্টা, আফগানিস্তান-১৬ ঘণ্টা, মরক্কো, মিশর, সৌদি আরব, লিবিয়া, ভারত ও বাংলাদেশ-১৫ ঘণ্টা, সেনেগাল ও নাইজেরিয়া-১৪ ঘণ্টা, কেনিয়া ও ইন্দোনেশিয়া-১৩ ঘণ্টা এবং অস্ট্রেলিয়া-১১ ঘণ্টা।

উল্লেখ্য, রমজান ইসলাম ধর্মাবলম্বীদের কাছে পবিত্র একটি মাস। এই এক মাস সংযম সাধনার পর ঈদুল ফিতর উদযাপন করে মুসলমানরা। ভোররাতে সেহরি খেয়ে প্রতি দিন রোজা শুরু করেন তারা। সন্ধ্যায় ইফতারের মধ্য দিয়ে রোজা ভাঙা হয়।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ