30 C
আবহাওয়া
৬:০০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » টয়লেটের অভাবে বিয়ে হচ্ছে না!

টয়লেটের অভাবে বিয়ে হচ্ছে না!

টয়লেট

বিএনএ বিশ্ব ডেস্ক: ভারতে টয়লেট নিয়ে বিপাকে পড়েন অনেকেই। এটি সেখানের একটি জাতীয় সমস্যা। বেশির ভাগ বাড়িতে টয়লেট না থাকায় নারীদের পড়তে হয় বেশ বিপাকে। প্রয়োজন সারতে তাদের সূর্যাস্ত পর্যন্ত অপেক্ষা করতে হয়। কিন্তু প্রয়োজন সারতে বাইরে বের হওয়াটাও তাদের জন্য নিরাপদ নয়। কেননা সেখানে তাদের জন্য হয়রানি, যৌন হামলা, পশুর হামলা এবং সংক্রমণের মতো বিপদ অপেক্ষা করে।

এমন সব বিড়ম্বনা থেকে বাঁচতে জ্যোৎস্না বাগ নামে এক মা বিধায়ককে ফোন করে টয়লেট চেয়ে নিলেন। পশ্চিমা মেদিনীপুর খিরিয়া গ্রামের ওই মা জানান টয়লেটের অভাবে মেয়ের বিয়ে ভেঙে যাচ্ছিল। উপায় না পেয়ে বিধায়ককে টয়লেট চেয়ে ফোন করেন। জনপ্রতিনিধির শৌচালয়ের নির্মাণের আশ্বাসে স্বস্তি ফিরেছে গোটা পরিবারে।

পশ্চিম মেদিনীপুর জেলা পরিষদের সভাধিপতি উত্তরা সিংহ হাজরা বলেন, ‘জ্যোৎস্না বাগ নামে নাকে এক নারী জানান তার বাড়িতে শৌচালয় নেই। তার মেয়ে বিএ পাস করেছেন। তার বিয়ের ব্যবস্থা হয়েছে। কিন্তু বাড়িতে টয়লেট না থাকায় মেয়ের বিয়ে ভেঙে যাচ্ছে। পরে মঙ্গলবার বিধায়ক নিজেই খিরিয়া গ্রামে ওই বাড়িতে যান। এসময় তার সঙ্গে নেন গড়বেতা ১ পঞ্চায়েত সমিতির সহ সভাপতি সেবাব্রত ঘোষ, ভূমি কর্মাধ্যক্ষ অসীম সিংহ রায়, দুলাল ভট্টাচার্য-সহ পঞ্চায়েতের কয়েকজন সদস্য।

জ্যোৎস্না বাগের কাছ থেকে সব কথা শুনে বিধায়ক বাড়ির সামনের একটি স্থানে শৌচালয় নির্মাণ করে দেওয়ার জন্য স্থানীয় পঞ্চায়েত প্রতিনিধি ও দলীয় কর্মীদের নির্দেশ দেন।

বিধায়কের সামনে জ্যোৎস্না বলেন, বছর চারেক আগে পঞ্চায়েতে ৯০০ টাকা জমা দিয়েছিলাম সরকারি প্রকল্পে শৌচালয় নির্মাণের জন্য। নিজেদের জায়গাও ঠিক করি। কিন্তু প্রতিবেশীদের বাধায় শৌচালয় নির্মাণ করা যায়নি।

উল্লেখ্য, জ্যোৎস্না বাগের মেয়ে অন্বেষা গতবছরই স্থানীয় কলেজ থেকে বিএ পাস করেছেন। জ্যোৎস্না বাগ নিজে লেখা পড়া যানেন না। তার স্বামী জয়দেব বাগ সপ্তম শ্রেণি পর্যন্ত পড়েছেন। তিনি দিনমজুরি করেন। তাদের এক ছেলে ও এক মেয়ে। দুই ছেলেমেয়েই স্নাতক। বিএ পাশ করে ছেলেও দিনমজুরের কাজ করেন। আর মেয়ে অন্বেষার বিয়ে দেওয়ার তোড়জোড় চলছে।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ