34 C
আবহাওয়া
১:০৯ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » ফেব্রুয়ারিতে কমেছে রেমিট্যান্স প্রবাহ

ফেব্রুয়ারিতে কমেছে রেমিট্যান্স প্রবাহ


বিএনএ, ঢাকা: সদ্য সমাপ্ত ফেব্রুয়ারি মাসে গত ১ বছর ৯ মাসের মধ্যে সবচেয়ে কম রেমিট্যান্সে এসেছে দেশে। আর গত বছরের ফেব্রুয়ারির চেয়ে ১৬ শতাংশ কম। গত মাসে ১৪৯ কোটি ৬০ লাখ ডলার পাঠিয়েছেন প্রবাসীরা। বর্তমান বিনিময়হার (প্রতি ডলার ৮৬ টাকা) হিসাবে টাকার অঙ্কে এই অর্থের পরিমাণ ১২ হাজার ৮৬৫ কোটি টাকা।

জানুয়ারিতে রেমিট্যান্স ছিল ১৭০ কোটি ডলার। সেই হিসেবে এক মাসের ব্যবধানে অর্থাৎ ফেব্রুয়ারিতে কমেছে ২০৮ মিলিয়ন ডলার বা প্রায় ১২.২২ শতাংশ। গত বছরের ফেব্রুয়ারিতে প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়েছিলেন ১৭৮ কোটি ডলার। সে হিসেবে চলতি বছরের ফেব্রুয়ারিতে রেমিট্যান্স কমেছে ২৮৪ মিলিয়ন ডলার বা প্রায় ১৬ শতাংশ। মঙ্গলবার (১ মার্চ) কেন্দ্রীয় ব্যাংকের প্রকাশিত প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

চলতি ২০২১-২২ অর্থবছরের জন্য সরকারের রেমিট্যান্স অর্জনের লক্ষ্যমাত্রা ২৬ বিলিয়ন ডলার। কিন্তু, অর্থবছরের প্রথম ৮ মাসেই তাতে ঘাটতি দেখা যাচ্ছে। অর্থবছরের প্রথম ৮ মাসে রেমিট্যান্স এসেছে ১৩.৪৪ বিলিয়ন ডলার, যা সরকারি লক্ষ্যমাত্রার মাত্র ৫২ শতাংশ।

অর্থনীতিবিদ ও ব্যাংকাররা বলছেন, ২০২২ সালের প্রথম দিন থেকে সরকার রেমিট্যান্সপ্রবাহে নগদ প্রণোদনা ২ শতাংশ থেকে বাড়িয়ে ২.৫ শতাংশ করেছে। তারই ইতিবাচক প্রভাব পড়েছিল এই সূচকে। এ ছাড়া বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ায় মধ্যপ্রাচ্যের দেশগুলোর অর্থনীতি চাঙা হওয়ায় ওই সব দেশ থেকে বেশি রেমিট্যান্স আসছিল। ফেব্রুয়ারি মাস ২৮ দিন হওয়ায় এই প্রবাহ কিছুটা কমেছে। সামনের মাসগুলোতে বাড়বে বলে আশার কথা শুনিয়েছেন তারা।

রেমিট্যান্সপ্রবাহ বাড়াতে ২০১৯-২০ অর্থবছর থেকে ২ শতাংশ হারে নগদ প্রণোদনা দিয়ে আসছিল সরকার। ২০২২ সালের ১ জানুয়ারি থেকে তা বাড়িয়ে ২ দশমিক ৫ শতাংশ করা হয়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ব্যাংক রেটের চেয়ে কার্ব মার্কেটে ডলারের দাম বেশ বেশি হওয়ায় সম্ভবত হুন্ডির মাধ্যমেও কিছু রেমিট্যান্স আসছে। সে কারণেই ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স কম দেখা যাচ্ছে।

এর আগে, ২০১৯ সালে প্রবাসীরা ১ হাজার ৮৩৩ কোটি মাকির্ন ডলার, ২০১৮ সালে ১ হাজার ৫৫৩ কোটি ৭৮ লাখ ডলার, ২০১৭ সালে ১ হাজার ৩৫৩ কোটি ডলার, ২০১৬ সালে ১ হাজার ৩৬১ কোটি ডলার এবং ২০১৫ সালে ১ হাজার ৫৩১ কোটি মার্কিন ডলার রেমিট্যান্স আসে দেশে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ