36 C
আবহাওয়া
১:০৩ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » তালেবানদের বিরুদ্ধে নতুন ভিসা নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

তালেবানদের বিরুদ্ধে নতুন ভিসা নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

আফগানিস্তানে নারী শিক্ষা

বিএনএ বিশ্ব ডেস্ক:  মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন আফগানিস্তানে নারীদের কর্মসংস্থান ও শিক্ষার ওপর নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় বুধবার(১ ফেব্রুয়ারি) তালেবানদের বিরুদ্ধে নতুন ভিসা নিষেধাজ্ঞা ঘোষণা করেছেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এক বিবৃতিতে বলেন, “আমি আজকে কিছু বর্তমান বা প্রাক্তন তালেবান সদস্যদের, অ-রাষ্ট্রীয় নিরাপত্তা গোষ্ঠীর সদস্যদের এবং আফগানিস্তানে নারী ও মেয়েদের নিপীড়নের জন্য দায়ী বা জড়িত বলে বিশ্বাস করা ব্যক্তিদের ওপর অতিরিক্ত ভিসা বিধিনিষেধ আরোপ করার জন্য ব্যবস্থা নিচ্ছি,” ব্লিঙ্কেন বলেছেন।

ব্লিঙ্কেন বলেন, দমনমূলক কর্মকাণ্ডের মধ্যে “বিশ্ববিদ্যালয় এবং এনজিওর সাথে কাজ করা থেকে মহিলাদের নিষিদ্ধ করার তালেবানের সিদ্ধান্ত অন্তর্ভুক্ত ছিল। ”

২০২১ সালের আগস্টে তাদের ক্ষমতায় ফিরে আসার পর থেকে, তালেবান আফগান মহিলাদের ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করেছে, তাদের সরকারি চাকরি, মাধ্যমিক স্কুল এবং বিশ্ববিদ্যালয়ে পড়া বা পার্কে যাওয়া নিষিদ্ধ করেছে।

ডিসেম্বরের শেষের দিকে, তারা এনজিওগুলিকে আফগান মহিলাদের সাথে কাজ করা নিষিদ্ধ করেছিল, যার ফলে বেশ কয়েকটি সংস্থা তাদের কার্যক্রম স্থগিত করে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন আরও বলেন, ওয়াশিংটন মিত্র দেশগুলির সাথে সমন্বয় করে কাজ চালিয়ে যাবে “তালেবানদের কাছে স্পষ্ট করে দিতে যে তাদের পদক্ষেপগুলি উল্লেখযোগ্য মূল্য বহন করবে এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে উন্নত সম্পর্কের পথ বন্ধ রাখবে।”

বিএনএনিউজ২৪, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ