28 C
আবহাওয়া
৫:২২ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » করােনা পরবর্তী জটিলতা বিষয়ক সেমিনার

করােনা পরবর্তী জটিলতা বিষয়ক সেমিনার

করােনা পরবর্তী জটিলতা বিষয়ক সেমিনার

এনএসইউ প্রতিনিধি:  বাংলাদেশের সমসাময়িক করােনা পরিস্থিতি ও পরবর্তী চ্যালেঞ্জ মােলাবেলার অংশ হিসেবে ৩০শে জানুয়ারী, শনিবার ডিপার্টমেন্ট অফ ফার্মাসিউটিক্যাল সাইন্সেস, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ নিউরােসাইন্স সােসাইটির যৌথ উদ্যোগে একটি আন্তর্জাতিক সাইন্টিফিক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

উক্ত ওয়েবিনারে মূল আলােচ্য বিষয় ছিলাে করোনা পরবর্তী নিউরােলজিকাল জটিলতা, এর গুরুত্ব ও ব্যবস্থাপনা বিষয়ক দিক নির্দেশনা। বাংলাদেশের করােনা আক্রান্ত রােগীদের মানসিক স্বাস্থ্য বিষয়ক জটিলতা নিয়ে ডঃ হাসান মাহমুদ রেজা, ডীন, স্কুল অফ হেলথ এন্ড লাইফ সাইন্সেস, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় এবং ডঃ মােহাম্মদ আশরাফুর রহমান, সহকারী অধ্যাপক, ডিপার্টমেন্ট অফ ফার্মাসিউটিক্যাল সাইন্সেস, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় একটি জরিপ পরিচালনা করেন।

অনলাইনভিত্তিক এই জরিপে ২০৩৭ জন করােনা রােগী তথ্য প্রদান করেন। ২০ থেকে ৬০ বছর বয়সসীমার রােগীদের উপর এই জরিপ ২৫শে জুলাই ২০২০ থেকে ১০শে জানুয়ারী ২০২১ পর্যন্ত এই জরিপটি পরিচালনা করা হয়েছিলাে। মুখােমুখি সাক্ষাতকারের মাধ্যমেও কিছুসংখ্যক অংশগ্রহণকারীদের মানসিক স্বাস্থ্য সম্পর্কিত তথ্য প্রশ্নোত্তরের মাধ্যমে সংগ্রহ করা হয়েছিলাে। এই গবেষণায় দেখে গিয়েছে, অংশগ্রহণকারীদের মধ্যে ৭৫.২% মারাত্মক মানসিক দুঃশ্চিন্তা এবং ১৬,৩% মারাত্মক হতাশায় আক্রান্ত। অন্যদিকে ৫২.৭% রােগীদের মধ্যে আংশিক স্মৃতিভ্রংশের প্রবণতা লক্ষ্যনীয়। অপরাপর জটিলতার মধ্যে ঘ্রাণশক্তি লােপ (৮৪.২%), মাথাব্যথা (৯৩.৭%), অনিদ্রা (৭৬.৩%), ক্লান্তি ও অবসাদ (৮১.৬%), মাংসপেশিতে ব্যাথা (৬৬.০%) উল্লেখযােগ্য।

করােনা পরবর্তী নিউরােলজিকাল জটিলতা নিয়ে উক্ত সাইন্টিফিক ওয়েবিনারে আমেরিকার ইলিনয়েড বিশ্ববিদ্যালয় থেকে ডঃ মনজুর রনি, কানাডার সিক দ্যা চিলড্রেন ইন্সটিটিউট থেকে ডঃ মােহাম্মদ উদ্দিন। ডাফিল এবং দক্ষিণ কোরিয়ার ডংগুক বিশ্ববিদ্যালয় কলেজ অফ মেডিসিন থেকে ডঃ ইল সু মুন বৈশ্বিক করােনা পরিস্থিতি নিয়ে তাদের ভাবনা ও গবেষণার উল্লেখযােগ্য অংশ উপস্থাপন করেন। করােনা সংক্রান্ত মানসিক বিপর্যয় মােকাবেলায় মেডিটেশনের গুরুত্ব, এর বিজ্ঞানভিত্তিক কার্যকৌশল ও পদ্ধতি সম্পর্কে ডঃ ইল সু মুন আলােচনা করেন। ডঃ মনজুর আমেরিকার করােনা রােগীদের মানসিক স্বাস্থ্য বিষয়ক তথ্য উপস্থাপন করেন। ডঃ ডাফিল করােনা রােগীদের জেনেটিক রুটি এবং তাদের নিউরােলজিকাল জটিলতার আলােকপাত করেন। ডাঃ ফোরকান উদ্দিন, হেড অফ ক্লিনিক্যাল রিসার্চ (নিউরােজেন চিলড্রেন হেলথকেয়ার) বাংলাদেশে করােনা পরবর্তী মানসিক স্বাস্থ্য সমস্যা মােকাবেলার বিষয়ে দিক নির্দেশনা দিয়েছেন।

উক্ত ওয়েবিনারে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অফ ফার্মাসিউটিক্যাল সাইন্সের চেয়ারম্যান ডঃ জি এম সায়েদুর রহমান স্বাগত বক্তব্য রাখেন। এই ওয়েবিনারটির সভাপতি ডঃ হাসান মাহমুদ রেজা বলেন, বাংলাদেশে পােস্ট-কোভিড জটিলতা নিরসনে বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে বিশেষ ঝর্ণার খুলে রােগীদের সেবা প্রদান করা অতীব প্রয়ােজন। তিনি বাংলাদেশের করােনা মােকাবিলায় এই ওয়েবিনার হতে প্রাপ্ত তথ্য ও দিক নির্দেশনার গুরুত্ব নিয়ে আলােচনা করেন এবং ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠানটির সমাপ্তি ঘােষণা করেন।

বিএনএনিউজ/মইহো

Loading


শিরোনাম বিএনএ