27 C
আবহাওয়া
১১:১৫ পূর্বাহ্ণ - মে ১১, ২০২৪
Bnanews24.com
Home » চবির ৭৫ কোটি টাকার কাজ হাতিয়ে নেয়ার মামলায় জিকে শামীম গ্রেফতার

চবির ৭৫ কোটি টাকার কাজ হাতিয়ে নেয়ার মামলায় জিকে শামীম গ্রেফতার

জিকে শামীমের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন করেছে দুদক

বিএনএ, চট্টগ্রাম : জালিয়াতির মাধ্যমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ষষ্ঠ একাডেমিক ভবন নির্মাণের কাজ হাতিয়ে নেয়ার মামলায় গোলাম কিবরিয়া শামীমকে গ্রেফতার দেখানোর আদেশ দিয়েছেন আদালত। দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) চট্টগ্রামের জেলা ও দায়রা জজ মো. ইসমাইল হোসেন এ আদেশ দিয়েছেন। ওইদিন কড়া নিরাপত্তায় কারাগার থেকে যুবলীগ নেতা গোলাম কিবরিয়া শামীম ওরপে জিকে শামীমকে আদালতে হাজির করা হয়। এর আগের দিন তাকে ঢাকা থেকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে আনা হয়।

দুদকের আইনজীবী মাহমুদুল হক বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রায় ৭৫ কোটি টাকার একটি ভবন নির্মাণের কাজ জাল কাগজপত্র দাখিল করে বাগিয়ে নিয়েছিল দি বিল্ডার্স ইঞ্জিনিয়ার্সকে (জিকেবিএল)। এই অভিযোগে দুই জনের বিরুদ্ধে মামলা করেছিল দুদক। দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে ওই মামলায় কারাগারে থাকা শামীমকে শ্যোন অ্যারেস্ট দেখানোর আদেশ দিয়েছেন আদালত। মামলায় অভিযুক্ত অপরজন হলেন- দি বিল্ডার্স ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েটস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. ফজলুল করিম চৌধুরী। ২০২০ সালের ২২ নভেম্বর দুদক সমন্বিত চট্টগ্রাম জেলা কার্যালয়-১ এর সহকারী পরিচালক ফখরুল ইসলাম বাদী হয়ে তাদের বিরুদ্ধে মামলাটি দায়ের করেন।

২০১৬ সালের ২৮ আগস্ট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ একাডেমিক ভবনের (দ্বিতীয় কলা ও মানববিদ্যা অনুষদ ভবন) দ্বিতীয় পর্যায়ের নির্মাণ কাজের জন্য দরপত্র আহ্বান করা হয়। সর্বনিম্ন দরদাতা হিসাবে দি বিল্ডার্স ইঞ্জিনিয়ার্সকে (জিকেবিএল) ৭৫ কোটি এক লাখ ২৯৫ টাকার কার্যাদেশ দেয়া হয়। ওই বছরের ১৪ নভেম্বর চুক্তি হয়।দরপত্রের সঙ্গে শর্ত অনুযায়ী ওই প্রতিষ্ঠান আগের পাঁচ বছরে কমপক্ষে একটি ৩৫ কোটি টাকার বহুতল ভবন নির্মাণের কাজ সন্তোষজনকভাবে সমাপ্তির সনদপত্র জমা দেয়। আগের পাঁচবছরে গড়ে কমপক্ষে ৪১ কোটি টাকার টার্নওভার এবং ১০ কোটি ২৫ লাখ টাকার লিকুইড অ্যাসেট সংক্রান্ত কাগজপত্রও জমা দেয়া হয়।

জি কে শামীম ও ফজলুল করিম প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে কোম্পানির প্রকৃত নিবন্ধিত নামের সাথে একক মালিকানাধীন ফার্মের নাম সংযুক্ত করে নিবন্ধনের সনদ জমা দেন। কিন্তু এক্ষেত্রে কোনো চুক্তির কাগজপত্র জমা দেননি। এছাড়া নিবন্ধিত প্রকৃত শেয়ার সংখ্যার চেয়ে বেশি শেয়ার দেখানো হয়। টেন্ডার নোটিশের ১৯ (ডি, ই ও এফ) নম্বর শর্তানুযায়ী ১০ বছরের কাজের অভিজ্ঞতা ও টার্নওভার সংক্রান্ত যে কাগজপত্র জমা দেওয়া হয় তাও জালিয়াতির মাধ্যমে সৃজন করা হয়। ঠিকাদার প্রতিষ্ঠানগুলো বিশ্ববিদ্যালয়ের দরপত্র মূল্যায়ন কমিটির অযোগ্যতা ও অদক্ষতার সুযোগে অতি সূক্ষ্ম তথ্যগত জালিয়াতির মাধ্যমে ক্রয় প্রক্রিয়ায় সিদ্ধান্ত গ্রহণে প্রভাব বিস্তার করে ওই কার্যাদেশ হাসিল করে নেন বলে দুদকের অভিযোগ।

অভিযুক্ত মো. গোলাম কিবরিয়া শামীম যিনি জি কে শামীম নামে পরিচিত।২০১৯ সালের ৩১ অক্টোবর তাকে সরকারের দুর্নীতিবিরোধী অভিযানের আওতায়  গ্রেফতার করা হয়। নিজেকে যুবলীগের কেন্দ্রীয় সমবায় সম্পাদক হিসাবে পরিচয় দেয়া জি কে শামীম ঢাকার জি কে বি অ্যান্ড কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক।

বিএনএ/আমিন

Loading


শিরোনাম বিএনএ