29 C
আবহাওয়া
৭:২৩ পূর্বাহ্ণ - জুলাই ১৫, ২০২৪
Bnanews24.com
Home » জাবির সাবেক ভিসির দুর্নীতির তদন্ত দুদকের হাতে

জাবির সাবেক ভিসির দুর্নীতির তদন্ত দুদকের হাতে


বিএনএ, জাবিঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবির) সাবেক উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ দুর্নীতি দমন কমিশন (দুদক) তদন্ত করছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক দিল আফরোজ বেগম।

সোমবার (২ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে নবনির্মিত ৬টি হলের জন্য চাহিত জনবলের যৌক্তিকতা যাচাই কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

অধ্যাপক দিল আফরোজ বেগম বলেন, করোনাকালে আমরা কোথাও বের হতে পারি নাই। ইতোমধ্যে তাঁর উপাচার্যের মেয়াদ শেষ হওয়ায় আমরা কাজ করতে পারি নাই। তবে তাঁর বিষয়টি এখন দুদকের কাছে। দুর্নীতির অভিযোগসহ সমস্ত অভিযোগ তদন্ত করছে তারা। এখানে আমাদের আর কিছু করার নেই।

এর আগে বিশ্ববিদ্যালয় চাহিত জনবলের যৌক্তিকতা যাচাই-বাছাই লক্ষ্যে ইউজিসি গঠিত  কমিটির আহ্বায়ক হিসেবে নবনির্মিত হল পরিদর্শন করেন তিনি। হল পরিদর্শন শেষে বিশ্ববিদ্যালয়ের কতৃপক্ষের সাথে কমিটির বৈঠক হয়। বিশ্ববিদ্যালয়ের  কাউন্সিল কক্ষে এ বৈঠকে উপাচার্য, প্রো-উপাচার্য, কোষাধ্যক্ষ, ডিন সহ হলসমূহের প্রভোস্টরা অংশ নেন।

বৈঠকে আলোচিত বিষয়বস্তু সম্পর্কে কমিটির সদস্য সচিব ও ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের ইন্সপেকশন ও মনিটরিং শাখার সিনিয়র সহকারী পরিচালক মো. গোলাম দস্তগীর জানান কমিটির কার্যপরিধিতে থাকা বিষয়সহ বেশ কিছু বিষয়ে আমাদের আলোচনা হয়েছে। নিয়মানুযায়ী প্রতিবেদন জমা দেওয়া হবে।

কমিটির কার্যপরিধিতে বিশ্ববিদ্যালয় কর্তৃক চাহিত জনবলের যৌক্তিকতা যাচাই-বাছাই,  ইউজিসির নির্দেশনা অনুসরণ না করে এবং কমিশনের পূর্বানুমোদন ব্যতিরেকে এডহক (ad hoc ) /দৈনিক হাজিরা/মাষ্টাররোল ইত্যাদি ভিত্তিতে জনবল নিয়োগ করা হয়েছে কি-না তা অনুসন্ধান, পর্যালোচনার স্বার্থে কমিটি কর্তৃক সংশ্লিষ্ট যে কোন নথি, গোপন দলিলপত্রাদি, আনুষাঙ্গিক ডকুমেন্টস পরীক্ষা- নিরীক্ষা করা , নতুন ৬টি হল পরিদর্শন করা ও বিবিধ বিষয় রয়েছে বলে দেখা গেছে।

প্রসঙ্গত গতবছরের ২৪ ডিসেম্বর ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক জামিনুর রহমান স্বাক্ষরিত এক অফিস আদেশে এ কমিটি গঠিত হয়। ২ সদস্য বিশিষ্ট এ কমিটিকে ইউজিসির সহকারী পরিচালক সেহজাদ রিফাত সিয়াম সাচিবিক সহায়তা দেবেন বলে বলা হয়। এতে সরেজমিন পরিদর্শন করে জনবলের যৌক্তিকতা যাচাই-বাছাই পূর্বক পূর্ণাঙ্গ প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বিএনএনিউজ/ সানভীর/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ