24 C
আবহাওয়া
৩:২৬ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » আজ বিশ্ব এইডস দিবস

আজ বিশ্ব এইডস দিবস


বিএনএ, ঢাকা: আজ বিশ্ব এইডস দিবস। এই রোগ ছড়িয়ে পড়ার বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি  ও যারা এই রোগে মারা গেছে তাদের প্রতি শোক জানাতে দিনটি পালন করা হয়।

বুধবার (১ ডিসেম্বর) বেলা ১১টায় রাজধানীর মহাখালীতে  বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএস) মিলনায়তনে বিশ্ব এইডস দিবস উপলক্ষে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় আলোচনা সভার আয়োজন করেছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক উপস্থিত থাকবেন।

এইডস’র বিরুদ্ধে প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিশ্ব সম্প্রদায় ১৯৮৮ সাল থেকে বিশ্ব এইডস দিবস পালন করে আসছে।ইউএনএইডস এর তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্বে প্রায় ৩৪ মিলিয়ন মানুষ এইডস আক্রান্ত রয়েছে এবং এ পর্যন্ত প্রায় ৩৫ মিলিয়ন মানুষ এ মরণঘাতী রোগে মৃত্যুবরণ করেছে।

সর্বপ্রথম ১৯৮১ সালে আমেরিকায় এই রোগ ধরা পড়ে। তবে রোগটি আফ্রিকা থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে বলে ধারণা করা হয়। চিকিৎসাবিজ্ঞানীদের মতে, মানবদেহে বিভিন্নভাবে এইডস রোগের সংক্রমণ ঘটতে পারে। এইডস আক্রান্ত ব্যক্তির রক্ত বা বীর্য বা জরায়ু রসের সঙ্গে যদি সুস্থ কোনো ব্যক্তির রক্ত, শরীর রস, বা মিউকাশ আবরণের সংস্পর্শ ঘটে, তাহলে এইচআইভি তথা এইডস রোগের বিস্তার ঘটে। এসব সংস্পর্শ নানাভাবে ঘটতে পারে।

বাংলাদেশের সীমান্তসংলগ্ন দেশগুলোয় ইতোমধ্যে এইডস মহামারি আকারে ছড়িয়ে পড়ার তথ্য রয়েছে। এক্ষেত্রে বাংলাদেশ এখনো মৃদু আক্রান্তের দেশ হিসাবে বিবেচিত। তবে প্রতিবেশী দেশে ছড়িয়ে পড়ায় বাংলাদেশও ঝুঁকিপূর্ণ। এইডস থেকে নিজেকে, সমাজকে রক্ষা করতে এবং মানবসভ্যতাকে টিকিয়ে রাখতে হলে সামাজিক আন্দোলন জোরদার করতে হবে।

বিএনএ/ এমএফ

Loading


শিরোনাম বিএনএ