31 C
আবহাওয়া
১১:২৫ অপরাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » মানবতাবিরোধী অপরাধ মামলা, সাবেক এমপি মোমিনের রায় যেকোনো দিন

মানবতাবিরোধী অপরাধ মামলা, সাবেক এমপি মোমিনের রায় যেকোনো দিন

মানবতাবিরোধী অপরাধ মামলা, সাবেক এমপি মোমিনের রায় যেকোনো দিন

বিএনএ ঢাকা: বগুড়া-৩ আসনের বিএনপির সাবেক সংসদ সদস্য (এমপি) আব্দুল মোমিন তালুকদার ওরফে খোকার মানবতাবিরোধী অপরাধের মামলার রায় যে কোনো দিন ঘেষাণা করা হবে।

সোমবার (১ নভেম্বর) রায়ের জন্য মামলাটি অপেক্ষমান রেখেছেন বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন  আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তিন সদস্যের বিচারিক প্যানেল।

ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন ও রেজিয়া সুলতানা চমন। প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন বলেন, এই আসামি পলাতক রয়েছে। গতকাল শুনানি শেষে তার রায় ঘোষণার জন্য অপেক্ষমান রেখেছেন।

২০১৮ সালের ৩ মে মানবতাবিরোধী অপরাধের মামলায় আব্দুল মোমিন তালুকদার ওরফে খোকার বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

তার বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের তিনটি অভিযোগ আনা হয়। এর মধ্যে ১৯ জনকে হত্যা ও গণহত্যা এবং ১৯টি বাড়ি লুট করে অগ্নিসংযোগের অভিযোগ রয়েছে।

মুক্তিযুদ্ধের সময় মুসলিম লীগের সক্রিয় কর্মী ছিলেন তিনি। স্বাধীনতার পর ১৯৭৮ সালে বিএনপিতে যোগ দেন আব্দুল মোমিন তালুকদার। পরে বগুড়ার আদমদীঘি উপজেলা বিএনপির সভাপতি হন। ২০০১ ও ২০০৮ সালে দুইবার দলটি থেকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

বর্তমানে জেলা বিএনপির সহ-সভাপতি এবং রাজশাহী বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদকের দায়িত্বে রয়েছেন আব্দুল মোমিন তালুকদার। মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে জড়িতদের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালে এটি হবে ৪৩তম রায়।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ