29 C
আবহাওয়া
৫:০০ পূর্বাহ্ণ - মে ২৪, ২০২৪
Bnanews24.com
Home » টেকনাফে খাল দখল করে মাছ চাষ

টেকনাফে খাল দখল করে মাছ চাষ

টেকনাফে খাল দখল করে মাছ চাষ

বিএনএ, কক্সবাজার: কক্সবাজারের টেকনাফে সরকারি খাল দখল করে মাছের প্রজেক্ট তৈরির অভিযোগ উঠেছে প্রভাবশালীদের বিরুদ্ধে। উপজেলার সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপ ও হারিয়াখালীর মধ্যবর্তী বড়খালের একটি অংশ বাঁধ দিয়ে দখলে নেয় প্রভাবশালী মহল। যারা খাল নির্ভর উপার্জন তাদের চরম কষ্টে দিন পার করতে হচ্ছে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. ইরফানুল হক চৌধুরী বলেছেন, খাল দখল করে বাঁধ দিয়ে মাছের প্রজেক্ট করার তথ্য আমার কাছে জানা ছিল না। কেউ এ বিষয়ে জানায়নি। এ ধরনের ঘটনা ঘটে থাকলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। খাল সবার জন্য উন্মুক্ত করা হবে।

সরেজমিনে দেখা গেছে, নাফনদ থেকে উৎপত্তি হয়ে যে খাল পশ্চিমে বঙ্গোপসাগরের বেড়িবাঁধ এবং মাঝখান দিয়ে উত্তরে হারিয়াখালীর কাছাকাছি বিস্তৃত সেটি উপজেলার সবচেয়ে বড়। স্থানীয়দের কাছে এটি বড়খাল নামে পরিচিত। এই খালে হারিয়াখালী ও শাহপরীর দ্বীপের গরীব-অসহায় লোকজন মাছ শিকার করে পরিবারের মাছের চাহিদা পূরণের পাশাপাশি বাজারে মাছ বিক্রি করে জীবিকা নির্বাহ করতেন। সম্প্রতি খালটির মাঝখান দিয়ে উত্তরে হারিয়াখালীর দিকে যে অংশটি প্রবাহিত হয়েছে সে অংশটি বাঁধ দিয়ে মাছের প্রজেক্ট করেছে প্রভাবশালী সিন্ডিকেট। এতে মাছ ধরা বন্ধ হয়ে পড়েছে খাল নির্ভর গরিব মানুষের।

বিএনএ/ এইচ এম ফরিদুল আলম শাহীন, ওজি

Loading


শিরোনাম বিএনএ