29 C
আবহাওয়া
৮:২৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » নারী বিশ্বকাপ : স্পেনকে হারালো জাপান

নারী বিশ্বকাপ : স্পেনকে হারালো জাপান


বিএনএ, স্পোর্টস ডেস্ক : নারী বিশ্বকাপ গ্রুপ পর্বে পরাশক্তি স্পেনকে ৪-০ গোলে হারিয়েছে এশিয়ার জাপান। নিউজিল্যান্ডের ওয়েলিংটনে গ্রুপ ম্যাচে এই জয়ের ফলে ‘সি’ গ্রুপের শীর্ষস্থান দখল করেছে ২০১১ সালের চ্যাম্পিয়ন জাপান। নকআউট পর্বে নরওয়েকে প্রতিপক্ষ হিসেবে পেল এশিয়ার এই পাওয়ার হাউজ।

ম্যাচের প্রথমার্ধেই ৩-০ গোলে এগিয়ে ছিল ব্লু সামুরাইরা।  বিজয়ী দলের হয়ে দুই গোল করেছেন হিনাতা মিয়াজাওয়া। এছাড়া রিকো উয়েকি একটি এবং শেষ দিকে মিনা তানাকা আরো একটি গোল করলে দুর্দান্ত জয় নিশ্চিত হয় জাপানের।

স্পেনের বিপক্ষে পঞ্চম প্রচেষ্টায় প্রথম এই জয়ের মধ্য দিয়ে এবারের আসরের শিরোপা দাবীদার হিসেবে নিজেদের শক্ত অবস্থানের জানান দিল বিশ্ব র‌্যাংকিংয়ের ১১তম অবস্থানে থাকা জাপানী নারী ফুটবল দল। এই নিয়ে মোট ১১টি গোল দিয়ে গ্রুপ পর্ব শেষ করল জাপান। একই সঙ্গে জাপান চলতি আসরের চার দলের একটি যারা এখনো পর্যন্ত কোন গোল হজম করেনি।

বিরতির সময় বদলী দিয়ে সাজঘরে ফেরা মিয়াজাওয়া এখনো পর্যন্ত টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা। এ পর্যন্ত চার গোল করেছেন তিনি। ম্যাচের ১২তম মিনিটেই গোল করে জাপানকে এগিয়ে দেন এই স্ট্রাইকার। জুন এন্ডোর বাঁকানো শটের যোগান থেকে বল নিয়ন্ত্রনে নিয়ে নীচু শটে স্প্যানিশ গোলরক্ষক মিসা রদ্রিগুয়েজকে পরাস্ত করেন তিনি। ২৯ মিনিটে মিয়াজাওয়ার যোগান থেকেই গোল করে জাপানকে দ্বিগুন ব্যবধানে পৌঁছে দেন উয়েকি। ম্যাচের ৪০ মিনিটে উয়েকির সহায়তায় নিজের দ্বিতীয় গোল করে দলকে ৩-০ গোলে এগিয়ে দেন মিয়াজাওয়া।

ম্যাচের ৮২ মিনিটে জাপানের হয়ে চতুর্থ ও শেষ গোল করেন বদলী হিসেবে আসা তানাকা। মাঝমাঠ থেকে একক প্রচেষ্টায় স্পেনের বক্সের সামনে থেকেই আচমকা শটে গোল করেন তিনি।

হারলেও গ্রুপ রানার আপ হিসেবে শেষ ষোলতে খেলবে স্পেন। নকআউট পর্বে তাদের প্রতিপক্ষ সুইজারল্যান্ড। আগামী শনিবার অকল্যান্ডে  মুখোমুখি হবে স্পেন-সুইজারর‌্যান্ড।

বিএনএনিউজ/এইচ.এম/ হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ