24 C
আবহাওয়া
৫:১১ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » সবার জন্য মানসম্মত ও নিরাপদ দুধ নিশ্চিতের তাগিদ

সবার জন্য মানসম্মত ও নিরাপদ দুধ নিশ্চিতের তাগিদ

সবার জন্য মানসম্মত ও নিরাপদ দুধ নিশ্চিতের তাগিদ

বিএনএ, খুলনা  :  ‘দুধ পানের অভ্যাস গড়ি, পুষ্টির চাহিদা পূরণ করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে খুলনাতে ১জুন  বিশ্ব দুগ্ধ দিবস ২০২১ পালিত হয়। জেলা প্রাণিসম্পদ দপ্তর দিবসটি পালন উপলক্ষে খুলনা বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের বঙ্গবন্ধু অডিটোরিয়ামে আলোচনা সভার আয়োজন করে।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, মেধাবী প্রজন্ম গড়তে হলে তাদের পুষ্টির চাহিদা নিশ্চিত করতে হবে। পুষ্টির চাহিদা নিশ্চিতে দুধপানের কোনো বিকল্প নেই। কিন্তু সচেতনতার অভাবে অধিকাংশ মানুষ প্রতিদিন নিয়মিত দুধ পান করে না। মানুষকে দুধের পুষ্টিগুণ সম্পর্কে আরো সচেতন করতে হবে।

 

‘গোলাভরা ধান আর গোয়ালভরা গরু’ একসময় বাঙালির ঐতিহ্য ছিল উল্লেখ করে প্রধান অতিথি বলেন, এক সময় গ্রামগঞ্জের প্রতিটি পরিবার ছিলো স্বনির্ভর, পুষ্টির চাহিদা মেটাতে তাদের বাজারে যেতে হতো না। কিন্তু সেই ঐতিহ্য নানা কারণে এখন আর নেই। সোনালি সেই দিন ফেরাতে প্রধানমন্ত্রী ‘আমার বাড়ি আমার খামার’ প্রকল্প বাস্তবায়ন করছেন। এ সময় তিনি নায্যমূল্যে নিরাপদ দুধ সকলের নিকট পৌঁছে দিতে খামারিদের প্রতি আহ্বান জানান।

 

অনুষ্ঠানে খামারিদের পক্ষ থেকে তাদের বিভিন্ন চ্যালেঞ্জ তুলে ধরে বলা হয়, পশুখাদ্যের মূল্য বৃদ্ধি পেয়েছে কিন্তু সে অনুযায়ী দুধের মূল্য বৃদ্ধি পায়নি। তাছাড়া তাদের উৎপাদিত দুধ সময়মত বিপণন একটি বড় চ্যালেঞ্জ। খামারিরা শিক্ষা প্রতিষ্ঠানে মিড ডে মিল হিসেবে শিক্ষার্থীদের দুধ সরবরাহের অনুরোধ করেন। এছাড়া খুলনা অঞ্চলে একটি মিল্ক প্রসেসিং ফ্যাক্টরি স্থাপনের জোর দাবি জানান তারা।

খুলনা স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোঃ ইকবাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা প্রাণিসম্পদ দপ্তরের পরিচালক ডাঃ মোঃ আমিনুল ইসলাম মোল্যা। অনুষ্ঠানে খুলনা মহানগর আওয়ামী লীগের সহসভাপতি শ্যামল সিংহ রায় এবং খামারিদের পক্ষে মোঃ তোফাজ্জেল হোসেন তুষার বক্তৃতা করেন।

এর আগে দিবসটি পালন উপলক্ষে স্বাস্থ্যবিধি মেনে বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তর চত্বরে একটি র‌্যালি  অনুষ্ঠিত হয় এবং গাছের চারা রোপণ করা হয়।

Loading


শিরোনাম বিএনএ