27 C
আবহাওয়া
১০:০৩ পূর্বাহ্ণ - মে ১২, ২০২৪
Bnanews24.com
Home » পূর্ব জেরুজালেমের শেখ জারায় হচ্ছে কী

পূর্ব জেরুজালেমের শেখ জারায় হচ্ছে কী

পূর্ব জেরুজালেমের শেখ জারায় হচ্ছে কী

বিএনএ, বিশ্ব ডেস্ক : ইসরাইল নিয়ন্ত্রিত জেরুজালেমের জেলা আদালত ১৩ফিলিস্তিন পরিবারকে পূর্ব জেরুজালেমের শেখ জারা এলাকা ছেড়ে যাবার নির্দেশ দিয়েছে। এদের মধ্যে ৬পরিবারকে ২মে এবং ১৭পরিবারকে ১লা আগস্টের মধ্যে এলাকা ছেড়ে চলে যেতে হবে। কারণ ওই জায়গা ইহুদীদের। সেখানে তারাই বসবাস করবে।

আদালতের নির্দেশ পেয়ে ১৩ পরিবারের ৫৮সদস্যের মাথার ওপর পড়েছে আকাশ ভেঙ্গে।

১৯৭২সালে কয়েকটি ইহুদি বসতি সংগঠন ওই সব ফিলিস্তিন পরিবারের বিরুদ্ধে মামলা দায়ের করেছিল, তাদের দাবি ছিল ফিলিস্তিন পরিবারগুলো  য সব জমিতে বসবাস করছেন সেগুলো ইহুদীদের।

আল জাজিরা জানায়, এই সব ইহুদি বসতি সংগঠনগুলো মার্কিন যুক্তরাষ্ট্র এর আর্থিক সহায়তায় পরিচালিত হয়। যারা ২০০২সালে আরো ৪৩ ফিলিস্তিনি এবং ২০০৮ এবং ২০১৭সালে আরো অনেক ফিলিস্তিন পরিবারকে বাস্তুচ্যুত করেছিল।

১৯৫৬সালে উপকূলীয় শহর ইয়াফা এবং হাইফা হতে উচ্ছেদ হওয়া ২৮ ফিলিস্তিন পরিবারকে জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক সংস্থা (ইউএসআরডব্লিউএ-UNRWA ) তখনকার জর্ডানের অর্ন্তভূক্ত শেখ জারায় পুনবার্সন করে ছিলেন। সেখানে হাউজিং সোসাইটি করে ৩বছর পর পরিবারগুলোকে জমির বা বসবাসের স্থায়ি অধিকার দিয়ে তাদের দলিলও দেয়া হয়।

১৯৬৭সালে জর্ডানের কাছ থেকে ইসরাইল পূর্ব জেরুজালেমের শেখ জারা দখল করে নেয়।

ফিলিস্তিনি কার্টুনিষ্ট এবং জেরুজালেম বিষয়ক এক্সপার্ট মি.খলিল তৌফিকি বলেন,২০১০সালে তিনি আঙ্কারা সফর করে অটোম্যানযুগের আর্কাইভ হতে দলিল বের করে জেরুজালেমের জেলা আদালতে জমা করেছি। দলিলের কোথাও পূর্ব জেরুজালেমের শেখ জারা কখনও ইসলাইলীদের অধিকারে ছিল বলে উল্লেখ নেই। সেখানে তাদের কোন মালিকানা ছিলনা। কিন্ত জেলা আদালত যথারীতি ভূমির দলিল ইতিহাস সংক্রান্ত দলিল ও কাগজপত্র প্রত্যাখান করেছে।

বিএনএনিউজ২৪/এসজিএন

Loading


শিরোনাম বিএনএ