40 C
আবহাওয়া
৪:২২ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » জান্তা মিয়ানমারের কতটা নিয়ন্ত্রণ করে?

জান্তা মিয়ানমারের কতটা নিয়ন্ত্রণ করে?

মিয়ানমারে সেনাবাহিনী

বিএনএ, বিশ্ব ডেস্ক :  মিয়ানমারের জান্তা আসলে দেশটির কতটা অঞ্চল নিয়ন্ত্রণ করে তা জানার আগ্রহ অনেকের। কারণ ন্যাশনাল ইউনিটি গভর্ণর ( এনইউজি) এবং জাতিগত বিপ্লবী সংগঠনগুলিসহ জান্তা বিরোধী বাহিনী জোর দিয়ে বলে যে তারা দেশের অর্ধেক ভূখণ্ড নিয়ন্ত্রণ করে। ২০২১ সালের ১ ফেব্রুয়ারি দেশটিতে সেনাবাহিনী সামরিক শাসন জারি করে এবং রাষ্ট্রীয় ক্ষমতা পুরোপরি দখলে নেয়। রাজনৈতিক নেতাদের গ্রেপ্তার ও কারাগারে প্রেরণ করা হয়।

মিয়ানমারের জন্য বিশেষ উপদেষ্টা পরিষদ (এসএসি-এম) গত বছরের সেপ্টেম্বরে বলেছিল যে সরকার দেশের ৩৩০ টি টাউনশিপের মধ্যে মাত্র ৭২টি নিয়ন্ত্রণ করেছে।

একটি বিরল জনসাধারণের স্বীকারোক্তিতে যে দেশটি সম্পূর্ণরূপে জান্তার নিয়ন্ত্রণে নেই, শাসনপ্রধান মিন অং হ্লাইং ফেব্রুয়ারিতে জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা পরিষদের সভায় বলেছিলেন যে ১৯৮টি টাউনশিপ এর মধ্যে ১০০ শতাংশ শান্তিপূর্ণ ছিল। তবে ৬৭টি টাউনশিপ ছিল যেখানে নিরাপত্তার প্রয়োজন হয়। তাছাড়া “কিছু গ্রামীণ এলাকায় আরও নিরাপত্তা প্রয়োজন,” তিনি যোগ করেন।

কোন টাউনশিপ কোন ক্যাটাগরির তা তিনি বলেননি। সবচেয়ে গুরুত্বপূর্ণ, মিন অং হ্লাইং-এর দাবি যে ১৯৮টি টাউনশিপ “১০০ শতাংশ শান্তিপূর্ণ” তা সন্দেহের সাথে দেখা উচিত কারণ:

এটি মূলত বোঝায় যে অঞ্চলগুলিতে কোনও লড়াই নেই সেগুলি জান্তার নিয়ন্ত্রণে রয়েছে। কিন্তু এটা মনে রাখা উচিত যে জাতিগত সশস্ত্র গোষ্ঠীগুলির দ্বারা নিয়ন্ত্রিত কিছু এলাকা আছে যেগুলি যুদ্ধ মুক্ত কিন্তু যেখানে শাসনের কর্তৃত্ব কার্যকর নয়। উদাহরণস্বরূপ, ইউনাইটেড ওয়া স্টেট আর্মির অধীনে ওয়া অঞ্চল জান্তার নিয়ন্ত্রণে নেই। আজ রাখাইন রাজ্যের বেশিরভাগ টাউনশিপের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য, যেখানে জান্তা সৈন্য এবং আরাকান আর্মি (AA) এর মধ্যে লড়াইয়ের খবর আর নেই তবে শাসনের নিয়ন্ত্রণ রাজ্যের রাজধানী সিত্তওয়েতে সীমাবদ্ধ। রাজ্যের অন্যান্য অংশ এ-এর হাতে। তাই আমাদের এই ভুল ধারণা করা উচিত নয় যে শাসনের সেই ১৯৮টি টাউনশিপের সম্পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে।
সাধারণত, রাখাইন রাজ্যের মতো, এটা বলা নিরাপদ যে শাসনের প্রশাসন বা নিয়ন্ত্রণ শুধুমাত্র সাগাইং অঞ্চলের মতো শাসন-বিরোধী শক্ত ঘাঁটি সহ দেশের বেশিরভাগ রাজ্য এবং অঞ্চলের রাজধানীতে সীমাবদ্ধ।

মিয়ানমারের রাজধানী নেপিতও সামরিক শাসকের শক্ত ঘাঁটি। সুতরাং এটি নিঃসন্দেহে শাসনের নিয়ন্ত্রণে। বাণিজ্যিক কেন্দ্র ইয়াঙ্গুনে কোনো যুদ্ধ হয় না কিন্তু এখনো মাঝে মাঝে শাসকদের লক্ষ্যবস্তুতে অভিযান বা হামলা হয়।

সেনাপ্রধান মিন অং হ্লাইং-এর দাবি সত্ত্বেও, স্থল পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, এটি এখনও অনুমান করা সম্ভব, অন্ততপক্ষে, দেশের কোন অংশগুলি যুদ্ধের দ্বারা প্রভাবিত হয় না এবং কোনটি জান্তা সৈন্য এবং প্রতিরোধ বাহিনীর মধ্যে সশস্ত্র সংঘর্ষে বিধ্বস্ত হচ্ছে। তারা কোথায় আছে এই মানচিত্রটি দেখায়:

 

 

কারেন রাজ্যের মিয়ানমার জান্তা কমান্ডার বরখাস্ত

কারেন ন্যাশনাল ইউনিয়নের (কেএনইউ) সাথে সংঘর্ষে তার বাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার পর মিয়ানমারের জান্তা কারেন রাজ্যের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল খিন হ্লাইংকে বরখাস্ত করেছে।

গত বছর সাগাইং অঞ্চলের কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল থান হ্লাইংকে বরখাস্ত করার পর খিন হ্লাইং হলেন দ্বিতীয় জেনারেল যাকে জোরপূর্বক ক্ষমতাচ্যুত করা হয়েছে।

কারেন স্টেটের তত্ত্বাবধানকারী দক্ষিণ-পূর্ব কমান্ডার মেজর জেনারেল মায়াট থেট ওও বদলি হয়েছিলেন।

রদবদল থেকে বোঝা যায় জান্তা প্রধান মিন অং হ্লাইং কারেন রাজ্যে ব্যাপক শাসনামলে হতাহতের ঘটনায় অসন্তুষ্ট। সম্প্রতি, কারেন ন্যাশনাল লিবারেশন আর্মি, KNU এর সশস্ত্র শাখা, থাই সীমান্তের কাছে একটি কৌশলগত জান্তা ফাঁড়িতে হামলা চালিয়ে ১৬জন শাসক সেনাকে হত্যা করেছে।

ইয়াঙ্গুনের কমান্ডার মেজর জেনারেল ন্যুন্ট উইন সোয়ে, এ মিন অং হ্লাইং প্রোটেজ, লেফটেন্যান্ট জেনারেল পদে পদোন্নতি দিয়ে ব্যুরোর অফ স্পেশাল অপারেশন ৪-এর প্রধান হিসেবে খিন হ্লাইং-এর স্থলাভিষিক্ত হয়েছেন।

ইরাবতী ডটকম অবলম্বনে এসজিএন.

সূত্র: https://www.irrawaddy.com/

Loading


শিরোনাম বিএনএ