37 C
আবহাওয়া
৭:১৬ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » মেট্রোরেলের মিরপুর-১০ স্টেশন চালু

মেট্রোরেলের মিরপুর-১০ স্টেশন চালু

মেট্রোরেল

বিএনএ, ঢাকা: রাজধানীতে বহুল কাঙ্ক্ষিত মেট্রোরেলের মিরপুর-১০ নম্বর স্টেশনের গেট সকাল ৮টায় খুলে দেওয়া হয়েছে। আজ চালু হলো সবচেয়ে ব্যস্ততম মিরপুর-১০ নম্বর স্টেশনটি। এর মধ্য দিয়ে মেট্রোরেলের পাঁচটি স্টেশনের যাত্রা শুরু হলো।

বুধবার (১ মার্চ) সকাল ৮টায় খুলে দেওয়া হয় স্টেশনের গেট। তবে গেট খুলে দেওয়ার পর অন্য স্টেশনের মত এই এলাকায় যাত্রীরদের তেমন চাপ দেখা যায় নি। যাত্রীদের মেট্রো স্টেশনে প্রবেশ করার জন্য কোনো লাইন ধরতে হয়নি।

এদিকে মেট্রোরেলের মিরপুর-১০ নম্বর স্টেশনের সব প্রস্তুতি আগে থেকেই সম্পন্ন করা ছিল। ভেতরে ঢুকে রোভার স্কাউটদের যাত্রীদের সহযোগিতা করছে দেখা গেছে। এছাড়া ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) কর্তৃপক্ষের সদস্যরাও যাত্রীদের সহায়তা করছেন বিভিন্ন বিষয়ে।

মিরপুর-১০ থেকে উত্তরা স্টেশনের ভাড়া ৪০ টাকা এবং আগারগাঁওয়ের ভাড়া ২০ টাকা নির্ধারণ করা হয়েছে। পূর্ব ঘোষণা অনুযায়ী, উত্তরা ও আগারগাঁওয়ের মধ্যে ৯টি স্টেশন আগামী কয়েক দিনের মধ্যে খুলে দেওয়ার কথা রয়েছে।

এর আগে চালু হয় উত্তরা থেকে উত্তর, আগারগাঁও, পল্লবী, উত্তরা সেন্টার স্টেশন চালু হয়। মিরপুর-১০ নম্বর স্টেশন চালু হওয়ায় এ নিয়ে পাঁচটি মেট্রোরেলের স্টেশনের যাত্রা শুরু হলো। এখন শুধু চারটি স্টেশন-‘উত্তরা দক্ষিণ’, ‘মিরপুর-১১’, ‘কাজীপাড়া’ ও ‘শেওড়াপাড়া’ বাকি থাকবে।

গত মাসের ৯ ফেব্রুয়ারি ডিএমটিসিএলের কার্যালয়ে সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানান, মিরপুর-১০ স্টেশন চালু করা হবে ১ মার্চ থেকে। এ ছাড়া মার্চ মাসের মধ্যেই উত্তরা-আগারগাঁও অংশে থাকা বাকি স্টেশনগুলো অর্থাৎ পুরো ৯টি স্টেশনই চালু হবে। মার্চ মাসের মধ্যে সব কটি স্টেশনে ট্রেনের যাত্রাবিরতি দেয়া শুরু হবে। আর জুলাই থেকে পুরোদমে শুরু হবে ট্রেন চলাচল। তখন ভোর থেকে শুরু হয়ে মধ্যরাত পর্যন্ত মেট্রোট্রেন চলবে।

প্রসঙ্গত, ঢাকার উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১.৬ কিলোমিটার দৈর্ঘ্যের প্রথম মেট্রোরেল যেটি এমআরটি লাইন-৬ নামে পরিচিত। এ প্রকল্প সরকার হাতে নেয় ২০১২ সালে। গত ২৮ ডিসেম্বর এই পথের প্রথমাংশ উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মেট্রোরেলের দ্বিতীয় অংশ আগারগাঁও থেকে মতিঝিল ২০২৩ সালের শেষ দিকে চালুর পরিকল্পনা রয়েছে কর্তৃপক্ষের। আর মতিঝিল থেকে কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত বর্ধিতাংশ চালু হতে পারে ২০২৫ সালে।

এমআরটি লাইন-৬ প্রকল্পের মূল ব্যয় ছিল ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। পরে মতিঝিল থেকে কমলাপুর বাড়তি অংশ যোগ হওয়ায় ব্যয় বাড়ে ১১ হাজার ৪৯৬ কোটি ৯২ লাখ টাকা। সর্বমোট ব্যয় দাঁড়ায় ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। এর মধ্যে জাপানের উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান জাইকার অর্থায়ন ১৯ হাজার ৭১৯ কোটি টাকা ও সরকারি অর্থায়ন ১৩ হাজার ৭৫৩ কোটি টাকা।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ