30 C
আবহাওয়া
১:৫৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » কোন খাতে কত বাড়ল বিদ্যুতের দাম?

কোন খাতে কত বাড়ল বিদ্যুতের দাম?

বিদ্যুত

বিএনএ ডেস্ক: সরকারের নির্বাহী আদেশে আরেক দফায় ৫ শতাংশ হারে বাড়ানো হয়েছে বিদ্যুতের দাম। নতুন এই দর খুচরা ও পাইকারি দুই শ্রেণিতেই কার্যকর হবে। যা বুধবার (১ মার্চ) থেকেই কার্যকর হবে। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) রাতে বিদ্যুৎ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, খুচরা পর্যায়ে আবাসিক গ্রাহকদের মধ্যে শূন্য থেকে ৫০ ইউনিট ব্যবহারকারী লাইফলাইন গ্রাহকদের ক্ষেত্রে বিদ্যুতের দাম ইউনিটপ্রতি ৪ টাকা ১৪ পয়সা থেকে বেড়ে দাঁড়াবে ৪ টাকা ৩৫ পয়সা। পাশাপাশি শূন্য থেকে ৭৫ ইউনিট ব্যবহারকারীর (প্রথম ধাপ) ক্ষেত্রে বিদ্যুতের দাম ৪ টাকা ৬২ পয়সা থেকে বেড়ে হবে ৪ টাকা ৮৫ পয়সা।

এছাড়া ৭৬ থেকে ২০০ ইউনিট ব্যবহারকারীদের (দ্বিতীয় ধাপ) ক্ষেত্রে ৬ টাকা ৩১ পয়সা থেকে বেড়ে ৬ টাকা ৬৩ পয়সা, ২০১ থেকে ৩০০ ইউনিট ব্যবহারকারীদের (তৃতীয় ধাপ) ৬ টাকা ৬২ পয়সা থেকে বেড়ে ৬ টাকা ৯৫ পয়সা, ৩০১ থেকে ৪০০ ইউনিটের (চতুর্থ ধাপ) জন্য ৬ টাকা ৯৯ পয়সা থেকে বেড়ে ৭ টাকা ৩৪ পয়সা, ৪০১ থেকে ৬০০ ইউনিটের (পঞ্চম ধাপ) জন্য ১০ টাকা ৯৬ পয়সা থেকে বেড়ে ১১ টাকা ৫১ পয়সা এবং ৬০০ ইউনিটের (ষষ্ঠ ধাপ) ওপরে বিদ্যুৎ ব্যবহারকারী আবাসিক গ্রাহকদের বিল ১২ টাকা ৬৩ পয়সা থেকে বেড়ে ১৩ টাকা ২৬ পয়সা করা হয়েছে।

এ ক্ষেত্রে আগে মাসে ডিমান্ড চার্জ ৩৫ টাকা ছিল, যা বর্তমানেও একই রাখা হয়েছে।

এদিকে, কৃষিকাজে ব্যবহৃত সেচ পাম্পের ক্ষেত্রে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৪ টাকা ৩৭ পয়সা থেকে বেড়ে হয়েছে ৪ টাকা ৮২ পয়সা। এ ক্ষেত্রেও মাসে ডিমান্ড চার্জ আগের মতোই ৩৫ টাকা রাখা হয়েছে।

অন্যদিকে, ক্ষুদ্র শিল্পের ক্ষেত্রে এখন ফ্ল্যাট রেট ৯ টাকা ৮৮ পয়সা, অফ পিকে ৮ টাকা ৮৮ পয়সা এবং পিকে ১১ টাকা ৮৫ পয়সা। আগে এই দর যথাক্রমে ৮ টাকা ৯৫ পয়সা, ৮ টাকা ৬ পয়সা এবং ১০ টাকা ৭৫ পয়সা ছিল। আর ডিমান্ড চার্জ ৪০ টাকাই রাখা হয়েছে।

এছাড়া নির্মাণের ক্ষেত্রে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ১২ টাকা ৬০ পয়সার বদলে হয়েছে ১৩ টাকা ৮৯ পয়সা। পাশাপাশি শিক্ষা, ধর্মীয় ও দাতব্য প্রতিষ্ঠান ছাড়াও হাসপাতালের ক্ষেত্রে ইউনিট বিদ্যুতের দাম ৬ টাকা ৩২ পয়সা থেকে হয়েছে ৬ টাকা ৯৭ পয়সা। আর রাস্তার বাতি ও পানির পাম্পের ক্ষেত্রে ইউনিটপ্রতি বিদ্যুৎ খরচ ৮ টাকার বদলে ৮ টাকা ৯১ পয়সা করা হয়েছে।

অন্যদিকে বাণিজ্যিক ও অফিস শ্রেণিতে প্রতি ইউনিটের দাম ১০ টাকা ৮২ পয়সার বদলে ১১ টাকা ৯৩ পয়সা, অফ পিকে ৯ টাকা ৭৩ পয়সার বদলে ১০ টাকা ৭৩ পয়সা ও পিক সময়ে ১২ টাকা ৯৮ পয়সার বদলে ১৪ টাকা ৩১ পয়সা করা হয়েছে। এ ক্ষেত্রে মাসিক ডিমান্ড চার্জ আগের মতোই ৭৫ টাকা রাখা হয়েছে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ