24 C
আবহাওয়া
৪:১৮ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » কিয়েভের পথে ৪০ মাইল দীর্ঘ রুশ সেনাবহর

কিয়েভের পথে ৪০ মাইল দীর্ঘ রুশ সেনাবহর

সেনা

বিএনএ বিশ্ব ডেস্ক: ইউক্রেনের রাজধানী কিয়েভের উত্তরে প্রায় ৪০ মাইল দীর্ঘ রাশিয়ান সেনাবহর এগিয়ে যাচ্ছে। মার্কিন স্যাটেলাইট ইমেজিং কোম্পানি সোমবার একটি চিত্র প্রকাশ করে। তাতে দেখা গেছে, কিয়েভ অভিমুখে বিশাল সেনাবহরটি এগিয়ে যাচ্ছে। যা ইতিমধ্যে বেশ কয়েকটি হামলাকে প্রতিহত করেছে। খবর- সিএনএন।

সিএনএন এর প্রতিবেদনে বলা হয়েছে, ম্যাক্সার টেকনোলজির দেওয়া স্যাটেলাইটের ছবিতে দেখা গেছে, বহরটি কিয়েভের দিকে যাচ্ছে। এর আগে রোববার আরেকটি স্যাটেলাইট চিত্রে দেখা যায়, রুশ সেনাবহরটি রাজধানী কিয়েভ থেকে ৪০ মাইল উত্তর পশ্চিমে অবস্থান করছিল।

একাধিক কর্মকর্তা সিএনএনকে বলেছেন যে তারা কেবল কনভয়ের আকার নিয়েই উদ্বিগ্ন নয়, সাম্প্রতিক দিনগুলিতে সহিংসতা, বেসামরিক হতাহতের এবং নির্বিচারে হত্যার বৃদ্ধির কারণেও উদ্বিগ্ন। হোয়াইট হাউস ঘনিষ্ঠভাবে রাশিয়ান সামরিক কনভয় পর্যবেক্ষণ করছে যে, ম্যাক্সারের প্রকাশিত নতুন স্যাটেলাইট চিত্র অনুসারে, কিইভের উপকণ্ঠে পৌঁছেছে এবং ৪০ মাইলেরও বেশি লম্বা বলে মনে হচ্ছে।

<<<ভিডিও দেখুন>>>

YouTube player

ম্যাক্সার জানায়, সেনাবহরে অস্ত্র-সজ্জিত যান, ট্যাঙ্ক, গোলাবারুদ ও লজিস্টিক্যাল যান রয়েছে। প্রাইভেট এ মার্কিন কোম্পানিটি বলছে, ইউক্রেনের স্থানীয় সময় সোমবার বেলা ১১টা ১১মিনিটে বহরটি আন্তোনোভ বিমানঘাঁটির কাছাকাছি টি-১০১০ হাইওয়েতে অবস্থান করছিল। রাজধানী থেকে আন্তোনোভের দূরত্ব কম করে হলেও ১৭ মাইল। বৃহস্পতিবার সেখানে তীব্র লড়াই হয়। ওই বিমানঘাঁটিতেই বিশ্বের সবচেয়ে বড় কার্গো উড়োজাহাজটি ছিল, যা রাশিয়ান হামলায় ধ্বংস হয়ে যায়।

সাম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে ইউক্রেনের প্রতিরক্ষার জন্য ৩৫০ মিলিয়ন ডলার পর্যন্ত সহায়তা দেওয়ার নির্দেশ দিয়েছেন। তবে কর্মকর্তারা ব্যক্তিগতভাবে স্বীকার করেছেন যে ইউক্রেনের জন্য নতুন সাহায্য পাওয়া আগের তুলনায় আরও কঠিন হবে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ