27 C
আবহাওয়া
১১:৫৮ অপরাহ্ণ - মে ১৮, ২০২৪
Bnanews24.com
Home » কাপ্তাই লেকের অবৈধ স্থাপনা উচ্ছেদ, বাধার মুখে প্রশাসন

কাপ্তাই লেকের অবৈধ স্থাপনা উচ্ছেদ, বাধার মুখে প্রশাসন


বিএনএ, রাঙামাটি: রাঙামাটির কাপ্তাই লেকে নির্মিত অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু হয়েছে। হাইকোর্টের নির্দেশে উচ্ছেদ অভিযান পরিচালনা করে জেলা প্রশাসন। কিন্তু স্থানীয়দের বাঁধার মুখে স্থগিত করা হয় অভিযান।

বুধবার (১ ফেব্রুয়ারি) দুপুরে শহরের পুরাতন বাস টার্মিনাল এলাকায় উচ্ছেদ অভিযান চলে। গতকাল মঙ্গলবার আসামবস্তী-ব্রাহ্মণটিলা এলাকায় এক্সেভেটর দিয়ে ১০ টি স্থাপনা গুড়িয়ে দেওয়া হয় এবং কাপ্তাই লেকে অবৈধ স্থাপনা বন্ধে সাইনবোর্ড লাগানো হয়।

জানা যায়, ২০২২ সালের ১৭ অক্টোবর একটি রিটের প্রেক্ষিতে কাপ্তাই লেকে অবৈধভাবে দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। লেক দখল করে স্থাপনা নির্মাণ না করা হয় সে ব্যাপারে ব্যবস্থা নিতে জেলা প্রশাসক এবং পুলিশ সুপারসহ সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছেন আদালত। হাইকোর্টের আদেশে মোতাবেক কাপ্তাই লেক অবৈধ দখল বন্ধে উচ্ছেদ অভিযান হচ্ছে বলে জানিয়েছেন জেলা প্রশাসন।

এদিকে স্থানীয়দের অভিযোগ, সময় না দিয়ে মৌখিকভাবে বলার ২/৩ ঘণ্টার উচ্ছেদ অভিযান শুরু হয়। এতে তারা প্রয়োজনীয় জিনিসপত্রগুলো অন্যত্র নিতে পারেনি। এখন তারা অসহায় হয়ে পড়েছেন।

সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) নাজমা বিনতে আমিন বলেন, হাইকোর্টের আদেশে আমরা উচ্ছেদ অভিযান শুরু করেছি। যাদের কাগজপত্র আছে তা দেখাতে বলেছি। উচ্চ আদালতের নির্দেশে অভিযান পরিচালিত হচ্ছে বলে জানান তিনি।

এ বিষয়ে রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান বলেন, উচ্চ আদালতে একটি রিট পিটিশন দায়ের করা হয়েছে জনস্বার্থ সংশ্লিষ্ট। যেখানে কাপ্তাই লেকের অবৈধ দখল স্থাপনা নির্মাণ ও উচ্ছেদ সংক্রান্ত বেশ তিন দফা নির্দেশনা ছিল। অবৈধ স্থাপনার বিরুদ্ধে ইতোমধ্যে আমাদের মোবাইল কোট শুরু হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যে অবৈধ তাকে আর সময় দেয়ার কি আছে। তবে যখন উচ্ছেদ শুরু হয় তখন তারা বলুক তারা কতদিন চায়। সেটি তখন বিবেচনা করা হবে।

বিএনএ/কাইমুল,এমএফ

Loading


শিরোনাম বিএনএ