30 C
আবহাওয়া
১:০১ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ভোলায় ডুবে যাওয়া জাহাজ উদ্ধার

ভোলায় ডুবে যাওয়া জাহাজ উদ্ধার

ভোলায় ডুবে যাওয়া জাহাজ উদ্ধার-ছবি সংগৃহিত

বিএনএ, ভোলা: অবশেষে সাত দিন পর উদ্ধার হয়েছে ভোলার মেঘনা নদীর তুলাতুলি এলাকায় ডুবে যাওয়া তেলবাহী জাহাজ সাগর নন্দিনী-২।  রোববার জাহাজটির দৃশ্যমান অংশ উত্তোলন করতে সক্ষম হয়েছে। উদ্ধার হওয়া জাহাজটি নারায়ণগঞ্জ ডকে নিয়ে মেরামত করার কথা জানিয়েছে কতৃপক্ষ।

বিআইডব্লিউটিএ’র যুগ্ন পরিচালক (উদ্ধার) মো. আবদু ছালাম জানান, দেশীয় প্রযুক্তিতে দুইটি বার্জের মাধ্যমে সাগর নন্দিনী-২ কে ভাসানো হয়েছে। বর্তমানে জাহাজটি থেকে জ্বালানি তেল অপর একটি ট্যাংকার সাগর নন্দিনী-৩ এ নেওয়া হচ্ছে। এ ছাড়া আরেকটি ট্যাংকার রিজার্ভ রাখা হয়েছে।  জাহাজটি কারগো ম্যাসেলের সাহায্যে সাগর বধূ-৩ জাহাজের মাধ্যমে নারায়ণগঞ্জ ডকে নিয়ে মেরামত করা হবে।

পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডের এজিএম (অপারেশন) মো. আনোয়ার হোসেন বলেন, ডুবে যাওয়া জাহাজের চারটি ট্যাংকে তেল ও পানি মিক্স অবস্থায় রয়েছে। আমরা সাগর নন্দিনী ৩ জাহাজে মিক্সগুলো টেনে নিচ্ছি। এগুলো চাঁদপুর ডিপোতে নিলে আমরা বুঝতে পারবে কি পরিমাণ তেল ক্ষয়ক্ষতি হয়েছে।

কোস্ট গার্ড দক্ষিণ জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন এম সাহেদ সাত্তার (ট্যাজ) জানান, জাহাজটি ডুবে যাওয়ার পর থেকেই কোস্টগার্ড দক্ষিণ জোনের সদস্যরা কাজ করে যাচ্ছে। জাহাজে থাকা তেল যাতে নদীতে ছড়িয়ে পড়তে না পারে সেজন্য অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে তেল অপসারণের কাজ করছে কোস্টগার্ড।

গত রোববার (২৫ ডিসেম্বর) ভোর রাতে চট্টগ্রাম থেকে চাঁদপুরের উদ্দশ্যে যাচ্ছিল পদ্ম অয়েল কোম্পানির সাগর নন্দিনী-২ নামের কার্গোজাহাজ। ঘন কুয়াশার কারণে সেটি ভোলার তুলাতলী পয়েন্টে অপর একটি জাহাজের সঙ্গে থাক্কা লেগে ডুবে যায়। এ ঘটনায় আলাদা ৫টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ ঘটনা মালিক পক্ষ ভোলা সদর মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ