bnanews24.com

বিয়ে বিচ্ছেদে বেজোস বিশ্বের শীর্ষ ধনীর পদ হারান!

স্ত্রী ম্যাকেঞ্জির সঙ্গে বিবাহ বিচ্ছেদ হবার পর আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস বিশ্বের শীর্ষ ধনীর পদটি হারিয়েছেন।২০১৮ সালে বিল গেটসের ২৩ বছরের রেকর্ড ভেঙে শীর্ষ ধনী হয়েছিলেন জেফ বেজোস। এখন ফের বিশ্বের শীর্ষ ধনী হলেন মাইক্রোফসটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস।

বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বস এক প্রতিবেদনে জানায়, যুক্তরাষ্ট্রে আর্থিক বছর শুরু জানুয়ারি থেকে। সেই হিসাবে সেপ্টেম্বর অর্থাত্ তৃতীয় ত্রৈমাসিকের শেষে ৭০০ কোটি মার্কিন ডলার ক্ষতি হয়েছে আমাজনের।বৃহস্পতিবারই প্রতিষ্ঠানটির শেয়ার ৭ ভাগ পড়ে যায়। এর ফলে বেজোসের মোট সম্পত্তির পরিমাণ ১০ হাজার ৩৯০ কোটি মার্কিন ডলারে এসে পৌছেছে।

তাছাড়া চলতি বছরেই স্ত্রী ম্যাকেঞ্জির সঙ্গে বিবাহ বিচ্ছেদের জেরে স্ত্রীকে তিনি ৩ হাজার ৬০০ কোটি ডলারের শেয়ান ছেড়ে দেন। কারণ ম্যাকেঞ্জি শুধু জেফ বেজোসের স্ত্রীই ছিলেন আমাজনের অন্যতম অংশীদারও।

অন্যদিকে বর্তমানে বিল গেটসের মোট সম্পত্তির পরিমাণ ১০ হাজার ৫৭০ কোটি মার্কিন ডলার।১৯৯৫ সাল থেকে ২০১৭ পর্যন্ত একটানা ফোর্বসের তালিকায় শীর্ষস্থানটি ধরে রেখিছিলেন বিল গেটস। ২০১৮ সালে সেই স্থান দখল করেন জেফ বেজোস। সেইসময় বেজোসের মোট সম্পত্তির পরিমাণ ছিল প্রায় ১৬ হাজার কোটি মার্কিন ডলার।

কে এই ম্যাকেনজি ?

ম্যাকেনজি। একজন প্রতিভাবান মহিলা, যিনি নিঃশব্দে, তার জীবনের প্রতিটি পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন।
ম্যাককেনজি সান ফ্রান্সিসকোতে বড় হয়েছেন, তারা দুই ভাইবোন।৬বছর বয়সে তিনি ১৪২ পৃষ্ঠার একটি বই লিখেছিলেন দ্য বুক ওয়ার্ম নামে। তার বাবা ছিলেন গৃহ পরিকল্পনাবিদ এবং মা ছিলেন আর্থিক পরিকল্পনাকারী।

লেখা পড়ার জন্য তাকে কানেক্টিকাট বোর্ডিং স্কুলে ভর্তি করানো হয়, যেখানে তিনি স্নাতক ডিগ্রী লাভ করেন ।পরে অবশ্য তিনি ক্যামব্রিজেও পড়াশোনা করেছিলেন, তারপরে প্রিন্সটন, যেখানে তিনি ইংরেজিতে ব্যাপক দক্ষতা অর্জন করেন। নোবেল পুরস্কারপ্রাপ্ত উপন্যাসিক টনি মরিসন ছিলেন তাঁর থিসিস উপদেষ্টা।

ম্যাককেনজির ইংরেজী শিক্ষক অধ্যাপক জেফ নুনোকাওয়া বলেন, “ম্যাককেনজি সাধারণত খুব শিষ্ট এবং শান্ত এবং সব সময় হাশিখুশি ছিল”।

অ্যামাজনের প্রথমদিকের কর্মচারী টড নেলসন বলেন, ১৯৯৪ সালে জেফ বেজোসের পরিচয় ম্যাককেনজির। নিয়মিত ডেট করতেন।
অ্যামাজনকে জনপ্রিয় করার জন্য দিবা রাত্র পরিশ্রম করেন ম্যাককেনজি। লেখালেখি থেকে শুরু করে সব কাজ করতেন।তার জীবনের সাম্প্রতিক অধ্যায়গুলি বেশিরভাগই অজানা। ২০১৮ সালে তিনি এবং জেফ গৃহহীনতার বিরুদ্ধে লড়াই করতে এবং অলাভজনক প্রাক বিদ্যালয়গুলিকে সমর্থন করার জন্য ২ বিলিয়ন ডলার প্রতিশ্রুতিবদ্ধ হন। মে মাসে, তাদের বিবাহবিচ্ছেদ শেষ হওয়ার সময়, তিনি কমপক্ষে তার অর্ধেক সম্পদ অনুদানের প্রতিশ্রুতি দিয়ে গিভিং প্রতিশ্রুতিতে স্বাক্ষর করেছিলেন।

আরও পড়ুন

বাংলাদেশের বাজারে আসছে হুয়াওয়ে ওয়াচ ফিট

hasanmunna

২৪ ঘণ্টায় করোনায় আরও ৪৫ জনের মৃত্যু

bnanews24

হার‌পিক খে‌য়ে এমপির ছেলের আত্মহত্যার চেষ্টা

Osman Goni