bnanews24.com
তথ্যমন্ত্রী হাছান মাহমুদ

সিনেমা হলের উন্নয়নে তহবিল হচ্ছে: তথ্যমন্ত্রী

বিএনএ, ঢাকা : বন্ধ হয়ে যাওয়া সিনেমা হলগুলো নতুন করে চালু এবং চালু থাকা সিনেমা হল সংস্কারে বিশেষ তহবিল গঠন করা হবে বলে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ জানিয়েছেন। বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর কাকরাইলে তথ্য ভবন মিলনায়তনে তথ্য মন্ত্রণালয়ের ২০১৯-২০ অর্থবছরের অনুদানে সেলিনা হোসেনের উপন্যাস অবলম্বনে নির্মিতব্য এ চলচ্চিত্রের মহরত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

হাছান মাহমুদ বলেন, “এক সময় আমাদের দেশে ১২০০ সিনেমা হল ছিল। এখন দুইশটি হল চালু রয়েছে। এসব হলের সংস্কার, বন্ধ থাকা হলগুলো পুনরায় চালু এবং নতুন হল নির্মাণের জন্য একটি বিশেষ তহবিল গঠনের জন্য প্রধানমন্ত্রী অনুমতি দিয়েছেন। এর আওতায় শীঘ্রই দীর্ঘমেয়াদি স্বল্প সুদে ঋণ প্রদান করা হবে।

হাছান মাহমুদ আরও বলেন, আমরা চলচ্চিত্রের সুদিন ফিরিয়ে আনতে চাই। এজন্য এ বছর থেকে চলচ্চিত্র নির্মাণে ৫ কোটি টাকার বদলে ১০ কোটি টাকা অনুদানের সিদ্ধান্ত হয়েছে। সেই সঙ্গে কমপেক্ষ দশটি সিনেমা হলে যেন সেই চলচ্চিত্রটি মুক্তি দেওয়া হয়, সেটির নির্দেশ দেওয়া হয়েছে।

কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে মহরত অনুষ্ঠানে তথ্যমন্ত্রী বলেন, সেই সময় যখন নারীরা ঘরের মধ্য থেকে বের হতো না, তখন মেধাবী প্রীতিলতা যেভাবে আন্দোলনের সাথে যুক্ত হয়েছিলেন, সেটি সমগ্র উপমহাদেশে একটি অনুকরণীয় দৃষ্টান্ত।

ড. হাছান বলেন, আজ প্রীতিলতাকে নিয়ে সিনেমা নির্মিত হচ্ছে এবং আশা করা যায় যে, এটি দেশের সীমানা ছাড়িয়ে ভারত ও অন্যান্য দেশেও প্রদর্শিত হবে। সুন্দরভাবে নির্মিত হলে এটি ইতিহাসকে সমৃদ্ধ করবে এবং নতুন প্রজন্ম যারা ত্রিশের দশকে বিপ্লবী আন্দোলনের ইতিহাস জানেন না, তাদেরকে সঠিক ইতিহাস জানানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে, বলেন তিনি।

মহরত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শিরিন আখতার। আমন্ত্রিত বক্তা হিসেবে বক্তব্য রাখেন চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক স. ম. গোলাম কিবরিয়া ও সংস্কৃতি সংগঠক আমিন হেলালী। ‘ভালোবাসা প্রীতিলতা’ চলচ্চিত্রের পরিচালক প্রদীপ ঘোষ, সংগীত পরিচালক বাপ্পা মজুমদার ও অভিনেতা মান্নান হীরা নির্মিতব্য সিনেমাটির ওপর আলোকপাত করেন। চলচ্চিত্রের অভিনয় শিল্পী ও কুশলীবৃন্দের মধ্যে নুসরাত ইমরোজ তিশা, মান্নান হীরা, মোস্তফা কামাল পাশা প্রমুখ এসময় অতিথিবৃন্দের সাথে আলোকচিত্র ধারণে অংশ নেন।

বিএননিউজ/ এইচ.এম।

আরও পড়ুন

১৭ ঘণ্টা পর শিশু আকাশীর মরদেহ উদ্ধার

marjuk munna

কাশ্মীরে ভারতীয় সেনা ও জইশ ই মহম্মদের যুদ্ধ, নিহত ৩

marjuk munna

ডা. সাবরিনা ৩ দিনের রিমান্ডে

bnanews24