bnanews24.com
করোনার পর ‘টুইনডেমিক’ ভাইরাসের আতঙ্ক

করোনার পর ‘টুইনডেমিক’ ভাইরাসের আতঙ্ক

করোনা মহামারিত গোটা বিশ্বের অর্থনীতির চাকা বিপর্যস্ত হয়েছে। বিশ্বের অনেক দেশেই চলছে লকডাউন। এখন বিশ্বের অচলাবস্থা কাটেনি। করোনা আতঙ্ক শেষ না হতেই এবার যুক্তরাষ্ট্রে দেখা দিতে যাচ্ছে ‘টুইনডেমিক’ আতঙ্ক। এজন্য মার্কিন চিকিৎসকরা লোকজনকে ইনফ্লুয়েঞ্জার আগাম ভ্যাকসিন নেওয়ার পরামর্শ দিচ্ছেন।

তবে কোভিড-১৯ এর সংক্রমণ ঠেকাতে ফ্লু’র ভ্যাকসিন কাজ দেবে না বলেও জানিয়েছেন তারা। খবর- এনবিসি নিউজ।

এনবিসি নিউজের খবরে বলা হয়েছে, দেশটিতে চিকিৎসকরা দাবি করছেন, নতুন ভাইরাস ও করোনার মধ্যে আতঙ্কের বিষয় হলো, কোভিড-১৯ এবং ফ্লু’র উপসর্গ প্রায় একই রকম। রোগীর শরীরে উপসর্গ দেখে কী হয়েছে তা বলা বেশ কঠিন।

সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত এই সময়টাকে মার্কিন যুক্তরাষ্ট্রে ফ্ল‌ু সিজনও বলা হয়। অর্থাৎ ঋতু পরিবর্তনের সঙ্গে দেখা দেয় জ্বর-ঠাণ্ডা-কাশির মতো প্রকোপ। এদিকে এমনিতেই করোনার কারণে নাজেহাল অবস্থা দেশটির। এর সঙ্গে আবার ইনফ্লুয়েঞ্জা বা ফ্লু-এর প্রকোপের আশঙ্কা করছেন চিকিৎসকেরা। এই পরিস্থিতিকে তারা বলছেন, ‘টুইনডেমিক সিচুয়েশন’।

এ বিষয়ে জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের সংক্রামক ব্যাধি বিভাগের পরিচালক গ্যারি সাইমন বলেন, ‘বছরটা ভয়ানক কঠিন হতে চলেছে। হয় ফ্লু, না হলে করোনা।’

সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, মানুষ বলতে পারছেন না, কিসের অসুস্থতা। দুই রোগেরই সাধারণ উপসর্গ হলো জ্বর, সর্দি-কাশি, প্রবল ঠাণ্ডা লাগা এবং শ্বাস নিতে কষ্ট। তবে পার্থক্য করোনায় গন্ধ, স্বাদের মতো অনুভূতি চলে যায়।

বিএনএ/এমএইচ

আরও পড়ুন

জাবির আবৃত্তি সংগঠন ধ্বনির নতুন নেতৃত্ব

Osman Goni

বাসে চবি শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগ

Osman Goni

রাব্বানী- সাদ্দামের কথোপকথন সাজানো

bnanews24