bnanews24.com
রোহিঙ্গা গণহত্যার অন্তর্বর্তীকালীন আদেশ আজ

রোহিঙ্গা গণহত্যার অন্তর্বর্তীকালীন আদেশ আজ

আজ মায়ানমারে রোহিঙ্গা গণহত্যা মামলার অন্তর্বর্তীকালীন আদেশ দেবেন জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)।মায়ানমারের রাখাইন রাজ্যে  ২০১৭ সালের আগস্টে গণহত্যার পর প্রাণ বাঁচাতে বাংলাদেশে চলে আসে সাড়ে সাত লাখ রোহিঙ্গা। তবে গত বছরের নভেম্বরে আন্তর্জাতিক আদালতে মামলা করে ওআইসিভূক্ত দেশ গাম্বিয়া।মামলায় বলা হয়, মায়ানমার ১৯৪৮ সালের জেনোসাইড কনভেনশন লঙ্ঘন করেছে। এরই মধ্যে নেদারল্যান্ডসের হেগে তিন দিনের শুনানিতে অংশ নিয়েছে মায়ানমার ও গাম্বিয়া। ৪১ দিনের মাথায় অন্তর্বর্তী আদেশ দিচ্ছে আদালত। শুনানিতে বাংলাদেশের পর্যবেক্ষক ছিলেন মফিদুল হক।

তবে অন্তর্বতী আদেশ দ্রুত দেয়া হলেও মামলার রায় হতে কয়েক বছর সময় লাগতে পারে বলে জানিয়েছেন বিশ্লেষকরা।তবে এই অন্তর্বর্তীকালীন আদেশকে আইনি প্রক্রিয়ার প্রাথমিক ধাপ।বিশ্লেষকদের ধারণা, আন্তর্জাতিক বিচারিক আদালত যে আদেশ দেবে তা পালনে বাধ্য থাকবেন অং সান সুচি ও তার সরকার।

এদিকে আইসিজের আদেশ আসার ঠিক ৩ দিন আগে মায়ানমারের ধীন তদন্ত কমিশন (আইসিওই)দাবি করেছে, রাখাইনে গণহত্যার আলামত পাওয়া যায়নি।কয়েকজন সেনা যুদ্ধাপরাধ করে থাকতে পারে।কিন্তু আইসিওই-এর তদন্তের পুরো প্রতিবেদন এখনও প্রকাশিত হয়নি।

বিএনএনিউজ২৪.কম/আর করিম চৌধুরী,এস জি নবী

 

আরও পড়ুন

ট্রেনের শিডিউল বিপর্যয়ের জন্য ক্ষমা চাইলেন রেলমন্ত্রী

RumoChy Chy

কমেডি ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফি

showkat osman

বাংলাদেশ-সাউথ কোরিয়া দুটি সমঝোতা স্মারক সই

RumoChy Chy