30 C
আবহাওয়া
৩:৫১ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » কুবিতে ‘ম্যাথ ফেস্ট-২২’ শুরু

কুবিতে ‘ম্যাথ ফেস্ট-২২’ শুরু


বিএনএ, কুবি (কুমিল্লা) : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) গনিত বিভাগ এবং কুমিল্লা ইউনিভার্সিটি ম্যাথমেটিক্স ক্লাবের আয়োজনে শুরু হলো ‘ম্যাথ ফেস্ট-২০২২’।  দুই দিনব্যাপী এই উৎসবটি শেষ হবে বৃহস্পতিবার।

বুধবার (২২ জুন) সকাল সাড়ে ১০ টায়  কেক কেটে  উৎসবের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন।

পরে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ থেকে র‍্যালি শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে  গেইট হয়ে গোল চত্বরে এসে শেষ হয়৷

এসময় উপস্থিত ছিলেন গণিত বিভাগের প্রধান অধ্যাপক ড. খলিফা মোহাম্মদ হেলাল, ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকীসহ বিভাগের অন্যান্য শিক্ষক ও সকল ব্যাচের শিক্ষার্থীবৃন্দ।

ট্রেজারার অধ্যাপক ড. মোঃ আসাদুজ্জামান বলেন, আমরা ছোট বেলা থেকেই ০ থেকে ৯ শিখে আসছি।  শুধুমাত্র সায়েন্স এর জন্য নয় জীবনের প্রতিটি ক্ষেত্রে গণিতের গুরুত্ব  অপরিসীম।   ম্যাথ আয়ত্ব করার বিষয়, সময় দেওয়ার বিষয়।  যে নিয়মিত এর চর্চা করে সে  ভালো করতে পারবে।

উপাচার্য অধ্যাপক ড. আবদুল মঈন বলেন, গণিত হচ্ছে চর্চার বিষয়। গণিত ছাড়া একটি বিশ্ববিদ্যালয় কোনোভাবেই প্রকৃত বিশ্ববিদ্যালয় হতে পারে না। শিক্ষার্থীদের উচিত নিয়মিত গণিত চর্চা করা।

প্রসঙ্গত, দুই দিনব্যাপী এ আয়োজনের প্রথম দিনে থাকবে ফ্ল্যাশ মোব, ম্যাথ অলিম্পিয়াড, ইনডোর গেমস, মুভি শো। দ্বিতীয় দিনে থাকবে সেমিনার, ইনডোর গেমস, নবীন বরণ ও প্রবীণ বিদায় এবং সাংস্কৃতিক সন্ধ্যা।

দ্বিতীয় দিনের সেমিনারে প্রধান বক্তা হিসেবে থাকবেন ব্র্যাক ইউনিভার্সিটির সিএসই বিভাগের দেশবরেণ্য শিক্ষাবিদ অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ।

এছাড়া আরো থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির, বাংলাদেশ ম্যাথমেটিক্যাল সোসাইটির সভাপতি অধ্যাপক ড. মো. শহিদুল ইসলাম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গনিত বিভাগের অধ্যাপক ড. চন্দ্র নাথ পোদ্দার।

এছাড়াও এ উৎসবে  দেশবরেণ্য চার গনিতবিদকে দেয়া হবে আজীবন সম্মাননা। তারা হলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সুব্রত মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. আব্দুল মতিন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরী এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সত্রজিৎ কুমার সাহা।

বিএনএনিউজ/ হাবিবুর রহমান হাবিব/ এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ