30 C
আবহাওয়া
২:২০ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » যেভাবে হাফেজ হলেন ইংলিশ মিডিয়ামের ৫০ শিক্ষার্থী

যেভাবে হাফেজ হলেন ইংলিশ মিডিয়ামের ৫০ শিক্ষার্থী

যেভাবে হাফেজ হলেন ইংলিশ মিডিয়ামের ৫০ শিক্ষার্থী

বিএনএ, ঢাকা: রাজধানীর একটি ইংলিশ মিডিয়াম স্কুলের ৫০ জন শিক্ষার্থী পবিত্র কোরআন হিফজ সম্পন্ন করেছেন।  হাফেজ হওয়া শিক্ষার্থীদের মধ্যে ১৩ জন মেয়ে শিক্ষার্থীও রয়েছেন।হিফজ সম্পন্নকারীরা রাজধানীর লালমাটিয়ার ওয়েটন ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থী। তাদের ২৫ জনই করোনা মহামারির গত দুই বছরে হিফজ সম্পন্ন করেছেন। বেশিরভাগ শিক্ষার্থী কোরআন হিফজ সম্পন্ন করতে দুই বছর সময় ব্যয় করলেও মাত্র ১০ মাস থেকে ১২ মাসেও হিফজ সম্পন্ন করেছে কেউ কেউ। হিফজ বিভাগের সফলতার পাশাপাশি ও লেভেল পরীক্ষাতেও সব শিক্ষার্থী ‘এ প্লাস’ পেয়ে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে।

ওয়েটন ইন্টারন্যাশনাল স্কুলের প্রধান শিক্ষিকা সৈয়দা বদরুন্নেছা ইসলাম  বলেন,বৃটিশ কারিকুলামে ইংরেজি ভাষা শেখার পাশাপাশি বিদেশি যে কোন একটি ভাষা শেখার সুযোগ রয়েছে। গতানুগতিক ইংলিশ মিডিয়াম স্কুল গুলোতে স্প্যানিশ, জাপানিজ, চাইনিজসহ অন্যান্য ভাষা শেখালেও ওয়েটন ইন্টারন্যাশনাল স্কুল অন্য বিদেশি ভাষার পাশা-পাশি আরবি ভাষা শেখার সুযোগ করে দিয়েছে। স্কুলের বেশিরভাগ অভিভাবক আরবি ভাষা শেখার সুযোগ থাকায়, বিদেশী ভাষা হিসেবে আরবিকেই তাদের সন্তাদের জন্য পছন্দ করেছেন। ফলে আরবী ভাষা শিখতে গিয়েই অধিকাংশ শিক্ষার্থী পবিত্র কোরআন মুখস্ত করে ফেলেছে। এছাড়া যেসব ছাত্র/ছাত্রী নিয়মিত হিফজ ক্লাসে অংশগ্রহণ করেন না তারাও “ও লেভেল” এবং “এ লেভেল” পড়া শেষ করার পর ৮ থেকে ১০ পাড়া কোরআনের হাফেজ হয়ে যান।

ওয়েটন ইন্টারন্যশনাল স্কুলের আরবি বিভাগের প্রধান মাসুম বিল্লাল জানান, ‘হিফজ করতে আগ্রহী শিক্ষার্থীদের ফরেন ল্যাঙ্গুয়েজ হিসেবে আরবি ভাষার ক্লাস করার পাশা-পাশি প্রতিদিন সকালে ক্লাস শুরু হওয়া আড়াই ঘন্টা আগে স্কুলে উপস্থিত হতে হয় হিফজ ক্লাস করার জন্য। সকাল ৬টা থেকে ৮টা পর্যন্ত টানা দুই ঘন্টা হিফজ করানোর পরে আধা ঘন্টা বিরতি দিয়ে মূল কারিকুলামের ক্লাস শুরু করা হয়, ফলে হিফজ শেখার কারণে মূল কারিকুলামের ক্লাস সম্পন্ন করতে কোনো ব্যাঘাত ঘটে না।’

আরও জানা যায় যে, বৃটিশ কারিকুলামে সামার ভ্যাকেশন, উইন্টার ভ্যাকেশন ও বাংলাদেশে রমজান মাসে স্কুল ছুটি থাকায় বছরে সর্বমোট তিন মাস লম্বা ছুটি থাকে। এই ছুটির সময়ে স্কুলটিতে হিফজের ছাত্রদের সপ্তাহে ৬ দিন কোরআনের হিফজ করানো হয়। স্কুলে ক্লাস চলাকালীন সময়ে সপ্তাহে ৫দিন সকাল ৬ টা থেকে ৮ টা এবং ছুটির দিনগুলোতে সকাল সাড়ে ৮টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত হিফজ ক্লাস করানো হয়। ফলে স্কুলটির হিফজে অধ্যায়নরত অধিকাংশ শিক্ষার্থী দুই বছরের মধ্যেই হিফজ সম্পন্ন করতে পারে।

Loading


শিরোনাম বিএনএ