bnanews24.com
জবি

জবি শিক্ষার্থীরা ফি জমাদানে জটিলতায়

জবি প্রতিবেদক : জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষার্থীরা তাদের পরীক্ষা ফি ও সেমিস্টার ভর্তি ফি এবং আনুষাঙ্গিক ফি জমা নিয়ে নিয়ে আইটি জটিলতায় ভুগছে। শিক্ষার্থীরা সেমিস্টার ফি ও ভর্তির টাকা জমা দেওয়ার সময় আইটি অফিসের জটিলতার ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নানা জটিলতার কারনে নির্দিষ্ট সময়ের ভেতরে তারা টাকা জমা দিতে পারছেনা ফলে জরিমানা গুনতে হচ্ছে শিক্ষার্থীদের।

বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী নোমান বিল্লাহ বলেন ” শিওর ক্যাশে আমাদের পরীক্ষা ফী ভর্তি ফী জমা দেওয়ার জন্য বিভাগের নোটিশ বোর্ডে যে নির্দিষ্ট সময় দেওয়া হয় ওই সময়ে আমাদের রেজিষ্ট্রেশন নম্বর একটিভ পাওয়া যায়না। যার কারণে ৩, ৫ বা ৭ দিন পর্যন্ত টাকা জমা দেয়ার সুযোগ হয় না। এছাড়া ওয়েবসাইটে স্টুডেন্ট আইডি একটিভ পাওয়া গেলেও যাদের স্কলারশিপ আছে তাদের ফি অন্যান্য স্টুডেন্টদের মত দেখায়। যার কারনে আমরা অনেকবার অফিসে দৌড়াদৌড়ি ও হয়রানি করে টাকা জমার সুযোগ পাই।আবার কখনো কখনো টাকা জমা দেয়ার সময় শেষ হওয়ার পর তা ঠিক করে।এ সমস্য শুধু একবার দু’বারের নয়, সবসময়ের।”

ইসলাম স্টাডিজ বিভাগের শিক্ষার্থী এহসানুল হক সায়েম বলেন, ‘আমাদের প্রতিটি সেমিস্টারে ভর্তি ফি ও পরিক্ষা ফি জমা দেওয়ার সময় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে নানান ভুলের কারনে স্টুডেন্ট আইডি ডিএক্টিভ দেখায়। পরে আইডি এক্টিভ করতে আমাদের অফিস প্রশাসনিক ভবনে দৌড়াদৌড়ি করা লাগে।এছাড়াও নির্দিষ্ট সময়ের ভেতর ফি জমা দিতে না পারায় জরিমানা দিতে হয়।”

এ বিষয়ে আইটি বিভাগের প্রধান উজ্জ্বল কুমার বলেন, ‘মাঝে মাঝে আমাদের ওয়েব সাইটের হোস্টিং এর সমস্যা হয়, যার কারনে শিক্ষার্থীদের ফি জমাদানে সমস্যা সৃষ্টি হয়।বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের বিষয় টা আমাদের দোষ না।বৃত্তির রিপোর্ট আমাদের কাছে আসলে আমরা শিক্ষার্থীদের আইডিতে গিয়ে সেমিস্টার ফি কমিয়ে দি।মাঝে মাঝে বৃত্তির রিপোর্ট দেরিতে আসাতে আমরা টাকার অংক কমাতে পারিনা। যার কারনে নির্দিষ্ট সময়ের ভেতর শিক্ষার্থীরা সেমিস্টার ফি জমা দিতে না পারায় জরিমানা গুনতে হয়। আমাদের ওয়েব সাইটের কাজ আশা করি ভবিষ্যতে সেমিস্টার ও পরিক্ষা ফি জমাদানে কোন সমস্যা হবেনা।

এছাড়াও তিনি বলেন, কোন শিক্ষার্থী সেমিস্টার ফি জমাদানে বেশি সমস্যায় পড়লে তার একাডেমিক আইডি আমাকে দিলে আমি সাহায্য করব।

বিএনএ নিউজ/সাহিদুল

আরও পড়ুন

৬ ধাপ এগোলো চট্টগ্রাম বন্দর

bnanews24

বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা: ১৩তম দিনে দুই জনের সাক্ষ্যগ্রহণ

Osman Goni

পাহাড় ধসে বন্ধ বান্দরবানের সাথে রুমা-থানচির  সড়ক যোগাযোগ

bnanews24