bnanews24.com
শোকাবহ আগস্ট মাস

মুজিব থেকে বঙ্গবন্ধু হয়ে ওঠার গল্প

।।মনির ফয়সাল।। আজ থেকে ৫০ বছর আগে আগড়তলা ষড়যন্ত্র মামলা থেকে মুক্তি পাওয়ার পর শেখ মুজিবুর রহমানকে ১৯৬৯ সালের ২৩ ফেব্রুয়ারি ঢাকার রেসকোর্স ময়দানে কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদের উদ্যোগে আয়োজিত বিশাল জনসভায় গণসম্বর্ধনা দেয়া হয়। সেই সভায় শেখ মুজিবুর রহমানকে ‘বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত করেন ছাত্র-জনতার পক্ষ থেকে সভার সভাপতি তোফায়েল আহমদ।

শেখ মুজিবকে দেয়া এই উপাধি একসময় তাঁর মূল নামকে ছাড়িয়ে যায়। হয়ে ওঠেন সবার প্রিয় বঙ্গবন্ধু। স্বাধীনতার পর রাষ্ট্রীয়ভাবে নানান ঐতিহাসিক দলিলেও নামের সঙ্গে স্থায়ীভাবে লিপিবদ্ধ করা হয় উপাধিটি। ছাত্রজীবন থেকেই মাটি আর মানুষের জন্য নিবেদিত ছিলেন গোপালগঞ্জের টুঙ্গীপাড়ার ভাগীরথি তীরের দুরন্ত কিশোর খোকা। ৪৭-এর ভারত ভাগের পর হোসেন শহীদ সোহরাওয়ার্দী, মওলানা আব্দুল হামিদ খান ভাসানী, শের-ই বাংলা একে ফজলুল হকসহ বরেণ্য সব নেতাদের সান্নিধ্যে থেকে ছাত্র নেতা থেকে পুরোদস্তুর রাজনীতিবীদ হয়ে ওঠেন শেখ মুজিব। প্রথমে ছাত্রলীগ ও পরে আওয়ামী লীগ, দূরদর্শী রাজনৈতিক সিদ্ধান্ত বাস্তবায়নের সাংগঠনিক ভিত্তি গড়েন তরুণ নেতা শেখ মুজিবুর রহমান। বপন করেন বাঙালির মুক্তির স্বপ্নবীজ। যার সমগ্র জীবন কেটেছে লড়াই আর সংগ্রামে।

বাঙালির শোষণ মুক্তির এই স্বপ্নদ্রষ্টা অধিকার, আর দাবি-দাওয়া আদায়ের আন্দোলনে নেতৃত্ব দিয়ে গিয়ে শাসকদের রোষানলে পড়ে কারাগারেই কাটিয়েছেন প্রায় ১৪ বছর। দীর্ঘ এই সংগ্রামী জীবনে ৭ই মার্চের কালজয়ী ভাষণ যেমন আছে তেমনি আছে ইতিহাসখ্যাত আগড়তলা ষড়যন্ত্র মামলার মত ঘটনাও। আগরতলা ষড়যন্ত্র মামলায় শেখ মুজিবকে কারাগারে নেয়ার প্রতিবাদ এবং ন্যায় আর ন্যায্যতার পক্ষে গর্জে ওঠেছিলো পুরো বাংলা।

শেখ মুজিবের মুক্তির দাবিতে রাজনৈতিক নেতাকর্মীদের পাশাপাশি সাধারণ শিক্ষার্থী থেকে শুরু করে শ্রমিক, কৃষক, সর্বস্তরের জনতা এসেছিলো রাজপথে। তাঁর মুক্তির দাবিতে গণআন্দোলন রূপ নেয় গণঅভ্যুত্থানে।শেষ পর্যন্ত শেখ মুজিবুর রহমানকে মুক্তি দিতে বাধ্য হয় পাকিস্তানী জান্তা। সেইসঙ্গে একটি শোষিত, বঞ্চিত জাতিকে মুক্ত করে স্বাধীনতার স্বাদ দিতে যে নেতা মৃত্যুকে বারবার তুচ্ছ জ্ঞান করেছেন, তাকে বঙ্গবন্ধু উপাধিতে আপন করে নিয়েছিলো গোটা বাঙালি জাতি।

আরও পড়ুন

ধর্ষণকারীরা পশুর চেয়ে খারাপ : প্রধানমন্ত্রী

hasanmunna

রোহিঙ্গা শিবিরগুলোর নিরাপত্তা জোরদার করবে সরকার

RumoChy Chy

এবার পেঁয়াজের ফাঁদে ভারত!

JewelBarua