31 C
আবহাওয়া
১:৫০ অপরাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » শীতকালে কখন শরীরে রোদ লাগাবেন?

শীতকালে কখন শরীরে রোদ লাগাবেন?

শীতকাল

লাইফস্টাইল ডেস্ক: শীতকাল দরজায় কড়া নাড়ছে। শীতের সকালে আরামের ঘুম ভেঙে অনেকে বিছানা থেকে উঠতে চান না। আবার প্রত্যাহিক ব্যায়ামও করতে চান না। কিন্তু শীতকাল বছরের অন্য সময় থেকে শরীরের জন্য গুরুত্বপূর্ণ। এই সময়ে শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হচ্ছে ভিটামিন ডি। এই ভিটামিন হাড় মজবুত রাখতে সহায়তা করে। পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ভিটামিন ডি এর অন্যতম সেরা উৎস হচ্ছে সূর্যের আলো। তবে দিনের সব সময় সূর্যের আলো কি সমান উপকারী?

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, সকাল দশটা থেকে বিকেল তিনটার মধ্যে যেকোনো সময় গায়ে রোদ লাগানো ভালো। এই সময় সরাসরি ত্বকে রোদ লাগাতে হবে। হাত, পায়ের পাশাপাশি এই সময় পিঠ ও পেটে রোদ লাগানোর চেষ্টা করতে হবে।

ওই প্রতিবেদন অনুযায়ী, খুব বেশি সময় রোদে থাকাটা শরীর ও ত্বকের জন্য ক্ষতিকর। সপ্তাহে তিন থেকে চারদিন গায়ে রোদ লাগাতে পারেন। সেটাও দশ থেকে পনেরো মিনিটের বেশি নয়।

শরীরে ভিটামিন ডি’য়ের ঘাটতি পূরণে শুধু গায়ে রোদ মাখলেই হবে না। খাদ্য তালিকায় এই ভিটামিন সমৃদ্ধ খাবার রাখতে হবে। গরুর কলিজা, স্যামন মাছ, টুনা, সার্ডিন, ডিমের কুসুম ও গরুর মাংস ভিটামিন ডি’য়ের ভালো উৎস।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ