24 C
আবহাওয়া
১১:৩৮ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » বিক্ষোভে উত্তাল থাইল্যান্ডের রাজধানী

বিক্ষোভে উত্তাল থাইল্যান্ডের রাজধানী

বিক্ষোভে উত্তাল থাইল্যান্ডের রাজধানী

বিএনএ বিশ্ব ডেস্ক: করোনা নিয়ন্ত্রণে আনতে না পারা ও অর্থনীতির মন্দা অবস্থার জন্য সরকারের ব্যর্থতার প্রতিবাদে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে বড় ধরনের বিক্ষোভ হয়েছে।

করোনার ধাক্কায় দেশটিতে অর্থনৈতিক সংকটের জন্য সরকারকে দায়ী করে প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবিতে শনিবার (৭ আগস্ট) আন্দোলনে নামেন হাজারো মানুষ।ব্যাংককে বিক্ষোভ থেকে সরকারবিরোধী নানা স্লোগান দেন তারা।সে সময় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয় ব্যাংকক।

বিক্ষোভে উত্তাল থাইল্যান্ডের রাজধানী

বার্তা সংস্থা রয়টার্স জানায়, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে ব্যর্থতার অভিযোগে ব্যাংককে পূর্বঘোষিত বিক্ষোভে পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের ব্যাপক সংঘর্ষ হয়।

বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনের দিকে এগিয়ে যাওয়ার সময় শহরটির ভিক্টোরি মনুমেন্টের কাছে গেলে তাদের গতিরোধ করে পুলিশ।বাধার মুখে ভিক্টোরি মনুমেন্টের সামনেই অবস্থান নেন বিক্ষোভকারীরা।একপর্যায়ে তাদের ছত্রভঙ্গ করতে টিয়ার শেল ছোঁড়ে পুলিশ। আন্দোলনকারীরাও পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়ে মারলে বেশ কয়েকজন আহত হন। কয়েক ঘণ্টার সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয় ব্যাংকক।

আলজাজিরা জানিয়েছে,বিক্ষোভকারীরা জনসমাবেশের নিষেধাজ্ঞা অমান্য করে প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচার সরকারি বাসভবন ও কার্যালয়ের দিকে অগ্রসর হন। সে সময় প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবি জানান তারা।

পুলিশ বিক্ষোভকারীদের ঠেকাতে কন্টেইনারের সাহায্যে ভিক্টরি মনুমেন্টের কাছের এক রাস্তা পুরোপুরি বন্ধ করে দেয়। টিয়ার গ্যাস ও রাবার বুলেট ছুড়ে  বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। পুলিশ কর্মকর্তাদের অনেকেই বিক্ষোভ দমনে বিশেষ অস্ত্র ও ব্যারিয়ার নিয়ে অবস্থান করেন। সহিংসতা ঠেকাতে ব্যাংককজুড়ে  নিরাপত্তা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে।

জানা যায়, করোনা ভাইরাসের সংক্রমণ রোধে থাইল্যান্ড সরকারের সঠিক ব্যবস্থাপনার অভাবে সৃষ্ট সমস্যা এবং অর্থনীতির বড় ধরনের ক্ষতির কারণে দেশজুড়ে হতাশা বাড়ছে। এ অবস্থায় প্রধানমন্ত্রীর সাবেক মিত্রদল বেশ কিছুদিন ধরে সরকারের বিরুদ্ধে বিক্ষোভ চালিয়ে আসছে।

উল্লেখ্য, দেশটিতে শনিবার একদিনে নতুন করে ২২ হাজার জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। প্রাণ হারিয়েছে ২১২ জন।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ