bnanews24.com

বন্দরে কনটেইনার ওঠানামায় নতুন রেকর্ড

বিএনএ প্রতিবেদন: কনটেইনার ওঠানামায় নতুন রেকর্ড গড়েছে চট্টগ্রাম বন্দর। ২০১৯ সালে ৩০ লাখ ৮৮ হাজার টিইইউস কনটেইনার হ্যান্ডলিং হয়েছে দেশের প্রধান এ বন্দরে। এর আগে ২০১৮ সালে কনটেইনার ওঠানামা হয়েছিল রেকর্ড ২৯ লাখ ৩ হাজার টিইইউস।

মঙ্গলবার (৭ জানুয়ারি) বেলা ১২টায় চট্টগ্রাম বন্দর ভবনের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল জুলফিকার আজিজ এসব তথ্য জানান।

বন্দর চেয়ারম্যান বলেন, ২০১৯ সালে বন্দরে প্রবৃদ্ধি হয়েছে প্রায় ৬ দশমিক ৩৪ শতাংশ। আর সাধারণ কার্গো ওঠানামা হয়েছে ১০ কোটি ৩০ লাখ মেট্রিক টন। এ খাতে প্রবৃদ্ধির হার ৭ দশমিক ৩ শতাংশ। কনটেইনার হ্যান্ডলিংয়ের এই পরিসংখ্যান চট্টগ্রাম বন্দরের ৩০ বছর মেয়াদী প্রক্ষাপণকে ছাড়িয়ে গেছে।

‘এ চাপ সামাল দেওয়া সম্ভব হয়েছে পুরানো ইয়ার্ড সংস্কার, নতুন ইয়ার্ড নির্মাণ ও বিভিন্ন ইক্যুইপমেন্ট সংগ্রহের ফলে।’ যোগ করেন তিনি।

জুলফিকার আজিজ বলেন, প্রথম ধাপে বন্দরের ৩০ শতাংশ অবৈধ জায়গা উচ্ছেদ করা হয়েছে। এটি চলমান একটি প্রক্রিয়া। পরবর্তী ধাপের উচ্ছেদ কাজ চলছে।

তিনি বলেন, লয়েডস্ লিস্টের জরিপে বিশ্বের সেরা ১০০টি কনটেইনারবাহী বন্দরের মধ্যে চট্টগ্রাম বন্দরের বর্তমান অবস্থান ৬৪তম। যা ২০০৯ সালে ছিল ৯৮তম। ২০১৮ সালের তুলনায় বন্দরে জাহাজ আসার পরিমাণও বেড়েছে। ২০১৮ সালে জাহাজ এসেছিল ৩ হাজার ৭৪৭টি। ২০১৯ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৮০৭টিতে। জাহাজের অপেক্ষমান সময় কমার সঙ্গে সঙ্গে বন্দর ইয়ার্ডে কনটেইনার ডুয়েল টাইমও কমে এসেছে।

এসময় অন্যান্যের মধ্যে বন্দর কর্তৃপক্ষের সদস্য মো. জাফর আলম, কমডোর শফিউল বারী, ক্যাপ্টেন মহিদুল হাসান, পরিচালক (প্রশাসন) মমিনুর রশীদ, সচিব মো. ওমর ফারুক  উপস্থিত ছিলেন।

বিএনএনিউজ২৪.কম/মনির ফয়সাল, জুলফিকার

আরও পড়ুন

সন্দ্বীপের দুর্দশা লাগবে প্রধানমন্ত্রী পদক্ষেপ নিয়েছেন: নৌ প্রতিমন্ত্রী

bnanews24

ফের ভরিতে ১ হাজার ১৬৬ টাকা বাড়লো স্বর্ণের মূল্য

JewelBarua

কাপড় শুকাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে স্কুল ছাত্রীর মৃত্যু

bnanews24