26 C
আবহাওয়া
১১:০৮ অপরাহ্ণ - এপ্রিল ১৬, ২০২৪
Bnanews24.com
Home » এলপিজি সিলিন্ডারের দাম কমলো কেজিতে ৮ টাকা ৬৮ পয়সা

এলপিজি সিলিন্ডারের দাম কমলো কেজিতে ৮ টাকা ৬৮ পয়সা

এলপিজি নির্ধারিত দামে বিক্রি না করলে কঠোর ব্যবস্থা

বিএনএ, ঢাকা: ভোক্তা পর্যায়ে বেসরকারি খাতে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) ১২ কেজি সিলিন্ডারের দাম এক হাজার ৪৩৯ টাকা থেকে কমিয়ে এক হাজার ৩৩৫ টাকা করা হয়েছে। অর্থাৎ কেজি প্রতি এলপিজির দাম ১১৯ টাকা ৯৪ পয়সা থেকে কমিয়ে ১১১ টাকা ২৬ পয়সা করা হয়েছে। প্রতি কেজিতে ৮ টাকা ৬৮ পয়সা দাম কমেছে।

বৃহস্পতিবার (৫ মে) নতুন করে এলপিজির নতুন এ দাম ঘোষণা করে বিইআরসি। তাদের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। আদালতের রায় মেনে গত বছর থেকে প্রতি মাসে এলপিজির দাম নির্ধারণ করে আসছে প্রতিষ্ঠানটি।

বিইআরসি’র বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বেসরকারি এলপিজির রিটেইলার পয়েন্টে (ভোক্তা পর্যায়ে) মূসকছাড়া মূল্য প্রতিকেজি ১০৪ টাকা ২৬ পয়সা ও মূসকসহ মূল্য প্রতি কেজি ১১১ টাকা ২৬ পয়সা সমন্বয় করা হয়েছে। সে অনুযায়ী রিটেইলার পয়েন্টে ভোক্তা পর্যায়ে ১২ কেজি এলপিজির মূসকসহ দাম ১ হাজার ৩৩৫ টাকা সমন্বয় করা হয়েছে। আর মূসকসহ অটোগ্যাসের মূল্য প্রতি লিটার ৬২ দশমিক ১ টাকা সমন্বয় করা হয়েছে। তবে বাড়ানো হয়নি সরকারি পর্যায়ে সিলিন্ডারের দাম। নির্ধারিত দাম ৫ মে সন্ধ্যা থেকে কার্যকর করার করার কথাও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সৌদি আরামকোর ঘোষিত নতুন বছরের জানুয়ারির জন্য সৌদি সিপি অনুযায়ী ভোক্তা পর্যায়ে এলপিজির মূল্য সমন্বয় করা হয়েছে।

নিয়ম অনুযায়ী প্রতি মাসের তিন তারিখের মধ্যে এক মাসের জন্য এলপিজির দাম নির্ধারণ করে দেয় বিইআরসি। কিন্তু এবার ৩ মে পবিত্র ইদুল ফিতর অনুষ্ঠিত হওয়ায় তা পিছিয়ে নতুন দাম ঘোষণার জন্য দিন নির্ধারণ করা হয় বৃহস্পতিবার (৫ মে)।

নতুন মূল্যহার অনুযায়ী, সাড়ে ৫ কেজি ওজনের একটি সিলিন্ডারের দাম ৬১২ টাকা, ১২ কেজি ওজনের সিলিন্ডারের দাম ১৩৩৫ টাকা, সাড়ে ১২ কেজি ওজনের সিলিন্ডারের দাম ১৩৯১ টাকা, ১৫ কেজি সিলিন্ডারের দাম ১৬৬৯ টাকা, ১৬ কেজি সিলিন্ডারের দাম ১৭৮০ টাকা, ১৮ কেজি সিলিন্ডারের দাম ২০০৩ টাকা, ২০ কেজি সিলিন্ডারের দাম ২২২৬ টাকা, ২২ কেজি সিলিন্ডারের দাম ২৪৪৮ টাকা, ২৫ কেজির সিলিন্ডার ২৭৮১ টাকা, ৩০ কেজির সিলিন্ডার ৩৩৩৮ টাকা, ৩৩ কেজির সিলিন্ডার ৩৬৭২ টাকা, ৩৫ কেজির সিলিন্ডার ৩৮৯৪ টাকা এবং ৪৫ কেজির সিলিন্ডার ৫০০৭ টাকা নির্ধারণ করা হয়েছে।

গত বছর টানা পাঁচ দফা এলপিজির দাম বাড়ে। টানা দাম বাড়ার কারণে গত বছর আলোচনায় ছিল এলপিজি। এ বছর জানুয়ারি মাসে ৫০ টাকা কমিয়ে এলপিজির দাম ১ হাজার ১৭৮ টাকা নির্ধারণ করে সরকার। ফেব্রুয়ারি মাসে ৬২ টাকা দাম বাড়ানো হয়। মার্চ মাসে দাম করা হয় ১ হাজার ৩৯১ টাকা। এপ্রিল মাসে দাম বাড়িয়ে করা হয় ১ হাজার ৪৩৯ টাকা।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ