24 C
আবহাওয়া
৪:২০ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » একসঙ্গে ৯ সন্তানের জন্ম দিলেন নারী

একসঙ্গে ৯ সন্তানের জন্ম দিলেন নারী

মালি

রকমারি ডেস্ক: একসঙ্গে ২, ৩ কিংবা ৬ সন্তানের জন্মের ঘটনা অনেকেই শুনেছেন। তবে এক নারীর ৯ সন্তান জন্মদানের কথা শুনলে হয়তো অবিশ্বাস্য মনে হতে পারে। বাস্তবে এমনটি ঘটেছে মরক্কোতে। সেখানকার একটি হাসপাতালে মঙ্গলবার একে একে ৯টি শিশুর জন্ম দেন মালির ২৫ বছর বয়সী নারী হালিমা সিসে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়, মরক্কো ও মালিতে যে আলট্রাসনোগ্রাম করা হয়েছিল, তাতে হালিমার গর্ভে ৭ শিশুর অস্তিত্ব পাওয়া যায়। দেশ দুটির পরীক্ষাতে ধরা পড়েনি বাকি ২ শিশু। হালিমার গর্ভে এত সন্তান থাকার খবরে উৎফুল্ল ছিল পশ্চিম আফ্রিকার দেশ মালির বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। দেশটির শীর্ষস্থানীয় নেতাদেরও নজর কাড়েন এ নারী।

চলতি বছরের মার্চে চিকিৎসকরা হালিমার বিশেষায়িত সেবা দরকার বলে জানিয়েছিলেন। এর পরিপ্রেক্ষিতে মালির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাকে বিমানে করে মরক্কোতে নিয়ে যায়। ওই নারীর সন্তান জন্মদানের পর দেয়া এক বিবৃতিতে মালির স্বাস্থ্যমন্ত্রী ফান্তা সিবি বলেন, ‘৯ নবজাতক (পাঁচ মেয়ে ও চার ছেলে) ও তাদের মা সুস্থ আছে।’

মাতৃগর্ভ থেকে ৯ শিশুর সবাইকে বের করা হয় অস্ত্রোপচারের মাধ্যমে। একসঙ্গে ৯ সন্তান জন্মদান একেবারে বিরল। এ ধরনের ঘটনায় চিকিৎসা-সংক্রান্ত জটিলতা দেখা দিলে প্রায়ই অপরিণত সন্তান ভূমিষ্ঠ হয়।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ